চরপুটিমারী বিট পুলিশিং কার্যক্রমের উদ্বোধন

বক্তব্য রাখেন ইসলামপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার সুমন মিয়া। ছবি : বাংলারচিঠিডটকম

লিয়াকত হোসাইন লায়ন, ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

‘মুজিব বর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার’ এই প্রতিপাদ্যে পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে জামালপুরের ইসলামপুর উপজেলার চরপুটিমারী ইউনিয়নে বিট পুলিশিং কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে।

চরপুটিমারী ইউনিয়ন পরিষদ চত্বরে ১১ আগস্ট বিকালে উপজেলা পরিষদের চেয়ারম্যান আইনজীবী জামাল আব্দুন নাসের বাবুল ও ইসলামপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার সুমন মিয়া আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আব্দুল খালেক আকন্দ, মহিলা ভাইস চেয়ারম্যান রোজিনা আক্তার চায়না, ইসলামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল মামুন ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামছুজ্জামান সুরুজ বক্তব্য রাখেন।

ইসলামপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার সুমন মিয়া তার বক্তব্যে বলেন, পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেন বিপিএম, পিপিএম(বার) স্যার এর দিকনির্দেশনায় এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। তিনি আরও বলেন, পুলিশ বাহিনীকে আরও বেশি জনমুখী করতে, মানুষের দোরগোড়ায় পুলিশি সেবা পৌঁছে দিতে সারাদেশে বিট পুলিশিং কার্যক্রম চালু হয়েছে।

বিট পুলিশিংয়ের মূল ধারণা হচ্ছে, পুলিশ কর্মকর্তারাই সেবা নিয়ে যাবেন মানুষের কাছে। তবে মামলাসহ কিছু আইনগত বিষয়ে থানায় আসতে হবে। বর্তমান করোনার পরিস্থিতিতে চরম বিপদে না পড়লে মানুষ থানামুখী হওয়ার সম্ভাবনা কম। গ্রামাঞ্চলে ইউনিয়ন, ওয়ার্ড এবং শহরের মহল্লাগুলোকে বিটে বিভক্ত করে একজন উপ-পরিদর্শককে (এসআই) এর দায়িত্ব দেওয়া হবে। দায়িত্বপ্রাপ্ত এ পুলিশ কর্মকর্তারাই এলাকার আইন-শৃঙ্খলাসহ সার্বিক বিষয়ে খোঁজ রাখবেন ও প্রাথমিকভাবে ব্যবস্থা নেবেন।