বশেফমুবিপ্রবি কেন্দ্রে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ভর্তি পরীক্ষার হলসমূহ পরিদর্শন করেন বশেফমুবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ এবং ট্রেজারার মোহাম্মদ আবদুল মান্নান। ছবি: বাংলারচিঠিডটকম

মো. মুত্তাছিম বিল্লাহ্, মেলান্দহ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

সারাদেশের ন্যায় প্রথমবারের মতো জামালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ১৭ অক্টোবর দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ‘এ’ ইউনিটের ৭০০ পরীক্ষার্থী এতে অংশগ্রহণ করে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ এবং ট্রেজারার মোহাম্মদ আবদুল মান্নান ভর্তি পরীক্ষার হলসমূহ পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির প্রধান সমন্বয়ক প্রফেসর ড. সুশান্ত কুমার ভট্টাচার্য, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির প্রতিনিধি প্রফেসর মো. আব্দুল আজিজ, বশেফমুবিপ্রবি’র রেজিস্ট্রার খন্দকার হামিদুর রহমান, বশেমুবিপ্রবি’র আইটি কনসালট্যান্ট প্রফেসর ড. খাদেমুল ইসলাম মোল্লা প্রমুখ।

জামালপুর নান্দিনা থেকে আসা পরিক্ষার্থীর অভিভাবক নাছিমা আক্তার জানান, আমাদের জেলায় এবং খুব কাছে পরীক্ষা কেন্দ্র হওয়ায় আমরা অনেক কষ্ট থেকে বেঁচে গেছি।

শেরপুরের নালিতাবাড়ী থেকে আসা মাছুমা জানান, পাশ্ববর্তী জেলা হওয়াতে আমরা বাড়ি থেকেই পরীক্ষা দেওয়ার জন্য আমার মেয়েকে নিয়ে আসতে পেরেছি এবং আমরা খুব খুশি।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভাপতি ও উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, ভর্তিচ্ছুক পরীক্ষার্থীদের ভোগান্তি কমাতে এ বছর ২০টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে কার্যক্রম শুরু করলেও আমাদের বিশ্ববিদ্যালয়ে এবারই প্রথম ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হওয়ায় সন্তোষ প্রকাশ করে আগামীতে অনুষ্ঠাতব্য ভর্তি পরীক্ষাসমূহ সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে এলাকাবাসী, স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট সকল মহলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

পরীক্ষার্থী ইশরাত জাহান প্রিয়া বলেন, আমাদের নিজ জেলায় পরীক্ষা হওয়াতে আমরা খুব সহজে নিরাপদে কেন্দ্রে এসে পরীক্ষা দিতে পারলাম।

এর আগে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে সকাল ১১টা থেকে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করানো হয়।

উল্লেখ্য, ২০২০-২১ শিক্ষাবর্ষে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। বশেফমুবিপ্রবি কেন্দ্রে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ মিলিয়ে মোট ১ হাজার ৮২১ জন পরীক্ষার্থী অংশ নিবে। গুচ্ছ ভর্তি ব্যবস্থায় ১৭ অক্টোবর ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগের ৭০০ জন, ২৪ অক্টোবর ‘বি’ ইউনিটে মানবিক বিভাগের ৭০০ জন ও ১ নভেম্বর ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগের ৪২১ জন গুচ্ছ ভর্তি পরীক্ষায় বঙ্গমাতা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অংশ নিবে।