উন্নয়ন সংঘের সহায়তায় জামালপুর জেলা ইয়ুথ ফোরাম গঠিত, বাবু সভাপতি মিলি সম্পাদক

অনুষ্ঠানে প্রধান অতিথির ব্ক্তব্য রাখেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: অসঙ্গতি, অন্যয্যতা, বাল্যবিয়ে, মাদকসহ সকল প্রকার সামাজিক ব্যাধি দূর করার পাশাপাশি প্রতিটি প্রাকৃতিক ও মানবিক দুর্যোগে দ্রুত সাড়া দিয়ে মানুষের কল্যাণে অবদান রাখার অঙ্গীকার নিয়ে জামালপুর জেলা ইয়ুথ ফোরাম গঠন করা হয়। ফাতিউল হাফিজ (বকশীগঞ্জ) বাবুকে সভাপতি এবং মুসলিমা জান্নাত (সদর) মিলিকে সাধারণ সম্পাদক করে ৭ সদস্যবিশিষ্ট জেলা কমিটি গঠিত হয়।

২৬ জানুয়ারি উন্নয়ন সংঘ (ইউএস) এর প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসি অনুষ্ঠিত নেতৃত্ব বিকাশ ও অন্তর্ভুক্তিকরণ ওরিয়েন্টেশন শেষে ৭ উপজেলা থেকে আগত যুবকদের সর্বসম্মতিক্রমে কমিটি গঠন করা হয়। অনুষ্ঠানের উদ্বোধন ও সমাপনী সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা।

জামালপুরে অতিথিদের সাথে নবগঠিত জেলা ইয়ুথ ফোরামের সদস্যরা। ছবি: বাংলারচিঠিডটকম

নবনির্বাচিত সভাপতি ফাতিউল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, জেন্ডার বিষয়ক প্রকল্পের সমন্বয়কারী অপূর্ব চক্রবর্ত্তী, কমিটির সাধারণ সাধারণ সদস্য নাছিমা আক্তার প্রমুখ। ওরিয়েন্টেশনে সহায়কের দায়িত্ব পালন করেন উন্নয়ন সংঘের সহকারী পরিচালক মুর্শেদ ইকবাল ও প্রকল্প ব্যবস্থাপক লিটন সরকার।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন সহ-সভাপতি মো. রুকন (সদর), যুগ্ম-সাধারণ সম্পাদক মারুফ হাসান (মাদারগঞ্জ), সাংগঠনিক সম্পাদক মনিরুল ইসলাম (ইসলামপুর), কোষাধ্যক্ষ ফেন্সি আক্তার (দেওয়ানগঞ্জ), প্রচার সম্পাদক সুজন মিয়া (মেলান্দহ)। সাধারণ সদস্য মোট ২৫ জন।

জানা যায়, আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন ভলান্টারি সার্ভিস ওভারসিস (ভিএসও) বাংলাদেশের কারিগরি সহায়তায় এবং উন্নয়ন সংঘ (ইউএস) এর সার্বিক ব্যবস্থাপনায় জামালপুর জেলা ইয়ুথ ক্লাব গঠন করা হয়।

জামালপুরে অতিথিদের সাথে নবগঠিত জেলা ইয়ুথ ফোরামের সাধারণ সদস্যরা। ছবি: বাংলারচিঠিডটকম

কমিটি সূত্র জানায় প্রাথমিক পর্যায়ে বাল্যবিয়ে, যৌন হয়রানী ও নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে স্কুল ক্যম্পেইন, উঠান বৈঠক এবং সামাজিক সমাবেশের আয়োজন করবে। প্রতি দুই মাস অন্তর কমিটির সভা অনুষ্ঠিত হবে। এছাড়া যে কোন দুর্যোগ মোকাবেলায় জনসচেতনতা সৃষ্টিতে কার্যক্রম পরিচালনা করবে। কোন ধরনের দুর্যোগ সংঘঠিত হলে কার্যনির্বাহী ও সাধারণ সদস্যরা দ্রুত সাড়া প্রদান করবে। জেলায় স্বেচ্ছাসেবায় যুবসমাজকে আগ্রহ করে তোলা এবং অন্তর্ভুক্তিকরণে সামাজিক আন্দোলন গড়ে তুলতে এ উদ্যোগ বিশেষ অবদান রাখবে বলে ইউএস ও ভিএসও সূত্র জানায়।