জামালপুরে ব্র্যাকের কর্মশালা অনুষ্ঠিত

জামালপুরে ব্র্যাকের কর্মশালা অনুষ্ঠিত হয়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম : যুবসমাজের মাঝে যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা ও শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে ১ নভেম্বর জামালপুরে ব্র্যাকের উদ্যোগে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। জামালপুর সদর উপজেলা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ব্র্যাকের জেলা সমন্বয়কারী মনির হোসেন খান।

সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, ইএসডিওর সমন্বয়কারী হাসান জামান, ওয়ার্ল্ড ভিশনের প্রতিনিধি জুুবায়ের হোসেন, স্বাবলম্বী উন্নয়ন সমিতির জেলা সমন্বয়কারী সাবিনা ইয়াসমিন, সিড়ি সমাজ কল্যাণ সংস্থার সভাপতি আরিফা ইয়াসমিন ময়ুরী, সিডব্লিউএফডি মাঠ ব্যবস্থাপক হাফিজা আক্তার, এফপিএবির জেলা কর্মকর্তা পংকজ চাকমা, টিআইবির এরিয়া ম্যানেজার আরিফ হোসেন প্রমুখ।

কর্মশালায় বিভিন্ন দেশের সংস্থাসমূহের সাথে অংশিদারিত্বের ভিত্তিতে কাজ করা প্লাটফরম রাইট হিয়ার নাও এর পরিচিতি তুলে ধরে এর লক্ষ্য, উদ্দেশ্য বর্ণনা করা হয়। বাংলাদেশে এই প্লাটফরমের লক্ষ্য হলো কিশোর, কিশোরী ও যুবদের সমন্বিত প্রজনন স্বাস্থ্য ও যৌনতা শিক্ষা নিশ্চিত করা, বৈচিত্রময় যৌন আচরণের ক্ষেত্রে সামাজিক সহনশীলতা বৃদ্ধি করা, যুববান্ধব যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবায় সবার প্রবেশাধিকার নিশ্চিত করা।

কর্মশালায় বয়ঃসন্ধিকালের ঝুঁকির এবং প্রজনন স্বাস্থ্যসেবা কার্যক্রমে চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ে অংশগ্রহণকারীগণ গুরুত্বপূর্ণ মতামত ব্যক্ত করেন। এছাড়া যুবকদের কর্মসংস্থানের ব্যাপারে নানামুখী সুযোগের কথা উল্লেখ করা হয়।