মেসির জন্য বদলে গেল ফ্রেঞ্চ লিগের যে নিয়ম

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ফ্রান্সের প্যারিস সেইন্ট জার্মেইতেই (পিএসজি) যোগ দিলেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ৩৫ মিলিয়ন ইউরো বা প্রায় সাড়ে তিন শ কোটি টাকা বেতনে পিএসজির সঙ্গে ২ বছরের চুক্তিতে স্বাক্ষর করেছেন তিনি। চাইলে থাকতে পারবেন আরো এক বছর। নতুন ক্লাবের হয়ে মেসি নামবেন ৩০ নম্বর জার্সি পরে।

বার্সেলোনা ও আর্জেন্টিনায় দশ নম্বর জার্সি পড়লেও পিএসজিতে ৩০ নম্বর জার্সি বেছে নিয়েছেন মেসি। এই জন্য তিনি বন্ধু নেইমারের প্রস্তাবও প্রত্যাখান করেছেন। নেইমার মেসিকে ১০ নম্বর জার্সিটি পরতে প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু মেসি সেটি ফিরিয়ে দেন।

মেসির ৩০ নম্বর জার্সি পরার পেছনে কারণও আছে। ১৭ বছর আগে এই ৩০ নম্বর জার্সি পরেই বার্সেলোনার ন্যু ক্যাম্পে ক্লাব ফুটবলে অভিষেক হয়েছিল মেসির। তাই এই জার্সি পরেই ক্যারিয়ার শেষ করতে চান তিনি। তবে মেসির সে চাওয়ায় একটা সমস্যা তৈরি হয়েছিল। কারণ লিগের নিয়মে পরিষ্কার বলা আছে যে, ১, ১৬ আর ৩০ নম্বরটা বরাদ্দ শুধু গোলরক্ষকের জন্য। কিন্তু মেসি তো আর গোলরক্ষক নন!

মেসির জন্য লিগের সেই নিয়মটাই বদলে দিল ফরাসি লিগ কর্তৃপক্ষ। তারা জানিয়ে দিয়েছে, মেসির ৩০ নম্বর জার্সিতে আর কোনো সমস্যা নেই লিগের। বিষয়টা প্রযোজ্য লিগের অন্য দলগুলোর ক্ষেত্রেও। এখন থেকে লিগ ওয়ানের গোলরক্ষকরা কেবল ১ ও ১৬ নম্বর জার্সি পরবে।