মাদারগঞ্জ যমুনা নদীর তীর রক্ষা কাজ শুরু

মাদারগঞ্জ যমুনা নদীর তীর রক্ষা কাজের অগ্রগতি পরিদর্শন করেন মির্জা আজম এমপি। ছবি : বাংলারচিঠিডটকম

আলী আকবর, নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার যমুনা নদীর ডান তীর রক্ষা প্রকল্পের কাজ শুরু হয়েছে। স্বস্তি ফিরেছে নদীর তীরবর্তী এলাকার মানুষের মাঝে। আগামী বর্ষায় বিস্তীর্ণ এলাকার ফসল ও নদী ভাঙনের ক্ষতি থেকে রক্ষায় কাজ শুরু করা হয়েছে।

১৮ এপ্রিল দুপুরে বাম তীর রক্ষা প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শন করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও মেলান্দহ-মাদারগঞ্জ আসনের সংসদ সদস্য মির্জা আজম।

এসময় উপস্থিত ছিলেন, জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ, মাদারগঞ্জ পৌরসভার মেয়র মির্জা গোলাম কিবরিয়া কবির, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সালেহ সফিক গেন্দা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অরুণ কুমার সাহা, বাস্তবায়নকারী ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে মির্জা গোলাম মওলা সোহেল প্রমুখ।

মাদারগঞ্জ উপজেলার বালিজুড়ি ও চরপাকেরদহ এলাকা এবং বগুড়া জেলাধীন সারিয়াকান্দি উপজেলাধীন জামথল এলাকার ৬ দশমিক ২৫ কিলোমিটার যমুনা নদীর ভাঙ্গন থেকে তীর রক্ষা প্রকল্প। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৫৮৪ কোটি টাকা।

প্রকল্প এলাকায় জুট টেক্সটাইল ইনস্টিটিউট, ২০০ মেগাওয়াট বিদ্যুৎ প্লান্ট, পাট গবেষণা কেন্দ্রসহ গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে। এছাড়াও উপজেলা পরিষদ যমুনা নদীর সন্নিকটে অবস্থিত। উপজেলা পরিষদসহ গুরুত্বপূণ স্থাপনাগুলো নদী ভাঙ্গনের হুমকির মধ্যে রয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে শুধু নদী ভাঙ্গন রোধ হবে না উপরন্তু বিস্তীর্ণ এলাকার ফসল বন্যার ক্ষতি থেকে রক্ষা পাবে।