মাদারগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ইউকে এইড এর অর্থায়নে নগদ টাকা ও হাইজিন কিটস বিতরণ

ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের নগদ টাকা ও হাইজিন কিটস বিতরণ করেন জোড়খালি ইউপি চেয়ারম্যান ফরিদুল ইসলাম। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

২৭ জুলাই জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার জোড়খালি ইউনিয়নে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী এবং নগদ তিন হাজার করে টাকা বিতরণ করা হয়। ইউকে এইড ও স্টার্ট ফান্ডের অর্থায়নে এবং উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন জামালপুর ফ্লাড রেসপন্স প্রকল্পের আওতায় নগদ টাকা ও হাইজিন কিটস বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জোড়খালি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফরিদুল ইসলাম, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা, মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, ওয়ার্ল্ড ভিশনের প্রতিনিধি সাবাস্টাইন পিউরিফিকেশন, জামালপুর ফ্লাড রেসপন্স প্রকল্পের ব্যবস্থাপক রুহুল আমিন প্রমুখ। বিতরণ অনুষ্ঠানে উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের কর্মীরা এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিরা অক্লান্ত পরিশ্রম করেন। জোড়খালি ইউনিয়নের বেড়া বাজার প্রাঙ্গণে এদিন ২৬৫ জন বানভাসি মানুষের মঝে তিন হাজার করে নগদ টাকা ও হাইজিন কিটস বিতরণ করা হয়।

ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের নগদ টাকা ও হাইজিন কিটস বিতরণ কর হয়। ছবি : বাংলারচিঠিডটকম

পরপর তিনবার বন্যা ও চলমান কোভিড-১৯ এর প্রভাবে জামালপুর জেলায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা ইসলামপুর উপজেলার চারটি ইউনিয়ন এবং মাদারগঞ্জ উপজেলার দুটি ইউনিয়নকে চিহ্নিত করা হয়। ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় উন্নয়ন সংঘ মাঠ পর্যায়ে খানা জরিপের মাধ্যমে এক হাজার ছয়শ বিপদাপন্ন পরিবার নির্বাচন করে। ইসলামপুরে এক হাজার ৭০ এবং মাদারগঞ্জে ৫৩০টি ক্ষতিগ্রস্ত পরিবারকে নির্বাচিত করা হয়। প্রতিটি পরিবারে তিন হাজার নগদ টাকা প্রদানের পাশাপাশি ৫০টি মাস্ক, ১০টি গায়ে মাখা সাবান, ৫ প্যাকেট গুড়া সাবান, ৮ পিচ কাপড় (ঋতুস্রাবকালীন ব্যবহারের জন্য), একটি বড় বালতি, একটি মগ, দুটি লিফল্যাট বিতরণ করা হয়।

চলমান মৌসুমী বৃষ্টির প্রভাবে বন্যা দুর্গত শিশু ও পরিবারের স্বাস্থ্যগত চাহিদা পুরণ ও ক্ষতিগ্রস্ত পরিবারের জীবিকা সহায়তায় দাতা সংস্থা স্টার্ট ফান্ড ও ইউকে এইড ৪৫ দিন মেয়াদি জামালপুর ফ্লাড রেসপন্স প্রকল্পে প্রায় এক কোটি চার লাখ টাকা অনুদান প্রদান করে।