বকশীগঞ্জে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা বিষয়ক সেমিনার ১৮ জুলাই বেলা ১১টায় উপজেলা সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়েছে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও উপজেলা প্রশাসনের আয়োজেন অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুর রউফ তালুকদার। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আ. স. ম. জামশেদ খোন্দকার।

সেমিনারে মাল্টিমিডিয়া প্রজেক্টেরের মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন করেন জামালপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের চীফ ইন্সট্রাক্টর শেখ মশিউর রহমান।

এ সময় উপস্থিত ও বক্তব্য রাখেন বকশীগঞ্জ পৌরসভার মেয়র নজরুল ইসলাম সওদাগর, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক প্রতাপ নন্দী, উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলমগীর আজাদ, ভেটেরিনারী সার্জন চিকিৎসক শিহাব উদ্দিন, জামালপুর টিটিসি’র ইন্সট্রাক্টর হুমায়ুন খালিদ, বগারচর ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম লিচু, নিলক্ষিয়া ইউপি চেয়রম্যান নজরুল ইসলাম সাত্তার, সারমারা নাসির উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওমর আল ফারুক প্রমুখ।

সেমিনারে কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন।

সেমিনার থেকে জানা যায়, বাংলাদেশ থেকে সরকার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে প্রতি উপজেলা থেকে এক হাজার প্রশিক্ষিত কর্মী জাপানে পাঠাবে।

যারা জাপানে যেতে ইচ্ছুক তাদের প্রত্যেককে এইচএসসি পাস, উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, অবশ্যই জাপানি ভাষা শিখতে হবে এবং তাদের প্রত্যেককে ২১ বছর থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে।

আগামি সেপ্টেম্বর মাস থেকে জামালপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে জাপানি ভাষার উপর ৪ মাস মেয়াদী প্রশিক্ষণ কোর্স শুরু হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আ. স. ম. জামশেদ খোন্দকার সরকারি শর্ত মেনে বিদেশ যেতে চাইলে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।