মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস চাই : মির্জা আজম

মাদারগঞ্জে মুক্তিযোদ্ধাদের আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম। ছবি : বাংলারচিঠিডটকম

জাহিদুর রহমান উজ্জল, মাদারগঞ্জ থেকে
বাংলারচিঠিডটকম

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, ‘আজকের প্রজন্মকে জানাতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস চাই। তেমনি মুক্তিযোদ্ধাদের তালিকা ও পাশাপাশি এলাকাভিত্তিক রাজাকার আলবদরদের তালিকা করতে হবে।’

১৭ মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জামালপুরের মাদারগঞ্জ উপজেলার মুক্তিযোদ্ধাদের এক আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে মির্জা আজম এ সব কথা বলেন। স্থানীয় উপজেলা অডিটরিয়ামে এ আলোচনা সভায় আয়োজন করা হয়।

মির্জা আজম বলেন, ‘আজকের যেসব বীর মুক্তিযোদ্ধারা বেঁচে আছেন একদিন হয়তো তারা থাকবেন না। কিন্তু তাদের যুদ্ধগাঁথাগুলো যুগ যুগ ইতিহাস হয়ে থাকবে। আপনরা সবাই যার যার যুদ্ধদিনের ইতিহাস লিখবেন, আমি নিজ উদ্যোগে সব গ্রন্থ প্রকাশ করবো।’

তিনি আরও বলেন, ১৯৭১ সালে এই অঞ্চলে মুক্তিযোদ্ধাদের মুক্ত অঞ্চল ছিল। তবুও কয়েকবার পাকবাহিনী এলাকায় ঢুকে হত্যকান্ড চালায়। তার অন্যতম স্বাক্ষী আদারভিটার বধ্যভূমি। তিনি এই বধ্যভূমি থেকে পাকা রাস্তা সরিয়ে শহীদের জন্য স্মৃতিসৌধ্য করার ঘোষণা দেন। এই অঞ্চলের সকল শহীদ মুক্তিযুদ্ধাদের নামে বড় বড় সেতুর নামকরণ করা হয়েছে। নির্মিত হয়েছে স্মৃতিস্তম্ভ।

তিনি বলেন, প্রতিটি ইউনিয়নে একটি করে মুক্তিযোদ্ধাদের জন্য অফিস করা হবে। প্রতিটি মুক্তিযোদ্ধা একটি ইতিহাস। তাদের জীবনকাহিনী নিয়ে গ্রন্থ আকারে প্রকাশ করা হবে। দেশ স্বাধীন হওয়ার তিন বছরের মাথায় বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে ইতিহাস বিকৃতি করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ওবায়দুর রহনান বেলাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জীবন কৃষ্ণ সাহা, সাবেক অধিনায়ক মুক্তিযোদ্ধা শাহাজাদা বুলবুল, মুক্তিযোদ্ধা মনজুরুল ইসলাম তরফদার, আবু বক্কর সিদ্দিক, লুৎফর রহমান প্রমুখ।