জনসমাগম এড়াতে মাদারগঞ্জ সোনালী ব্যাংকে বয়স্ক-বিধবা ভাতা বিতরণ স্থগিত

সরকারি সামাজিক নিরাপত্তার বিভিন্ন ভাতাভোগীদের ভিড় জমে যায় মাদারগঞ্জ শাখা সোনালী ব্যাংক প্রাঙ্গণে। ছবি : বাংলারচিঠিডটকম

জাহিদুর রহমান উজ্জল, মাদারগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জনসমাগম এড়িয়ে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের জন্য সরকারি বিভিন্ন সামাজিক নিরাপত্তা ভাতা বিতরণ অবশেষে স্থগিত করেছে সোনালী ব্যাংক কর্তৃপক্ষ।

জানা গেছে, প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে জনসমাগম নিষিদ্ধ থাকা সত্ত্বেও সোনালী ব্যাংক মাদারগঞ্জ শাখায় ২২ মার্চ সকাল থেকে সরকারি সামাজিক নিরাপত্তার বিভিন্ন ভাতাভোগী বয়স্ক নারী ও পুরুষদের ভাতা বিতরণ শুরু করা হয়। ভাতাভোগী এসব দরিদ্র ও অসহায় মানুষরা ব্যাংকের সামনে দীর্ঘ সারিতে জনসমাবেশ ঘটালে বিষয়টি নিয়ে স্থানীয় বিভিন্ন মহলে বেশ সমালোচনা শুরু হয়। বিষয়টি নিয়ে সামজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবিসহ ভাইরাল করে অনেকেই সমালোচনা করেন এবং ভাতা বিতরণ স্থগিত রাখার দাবি জানান। এদিনে ৭০০ জনের মাঝে ভাতা বিরতরণ করা হয়েছে বলে ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছেন।

বিষয়টি নজরে এলে মাদারগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আমিনুল ইসলাম সোনালী ব্যাংকের ওই শাখার দায়িত্বে থাকা কর্মকর্তাদের সাথে আলোচনা করে ভাতা বিতরণ স্থগিতের নির্দেশ দেন। পরে ব্যাংক কর্তৃপক্ষ ২৩ মার্চ থেকে তা কার্যকর করবে বলে নিশ্চিত করেন।

ব্যাংকটির ব্যবস্থাপক শহিদুল ইসলাম এ প্রতিনিধিকে জানান, ভাতা বিতরণের জন্য ২২ মার্চ পূর্বনির্ধারিত দিন ঠিক করা ছিল। তাই সকল শ্রেণির ভাতাভোগীরা একসাথে ভিড় করেন। কিন্তু করেনাভাইরাস সংক্রমণ ঠেকাতে উপজেলা প্রশাসনের নির্দেশে ২৩ মার্চ থেকে ভাতাবিতরণ স্থগিত থাকবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আমিনুল ইসলাম এ প্রতিনিধিকে বলেন, মানবিক দিক বিবেচনায় ওইসব লোকদের ভাতার টাকার তো প্রয়োজন ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতির কারণে লোকসমাগম নিষিদ্ধ। তাই ব্যাংক কর্তৃপক্ষকে ভাতা প্রদান না করার জন্য বলা হয়েছে।