সরিষাবাড়ীতে মূর্তিসদৃশ ডাস্টবিন নিয়ে তোলপাড়!

সরিষাবাড়ী রানী দিনমণি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের ফটকে মূর্তিসদৃশ ডাস্টবিন। ছবি : বাংলারচিঠিডটকম

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের সরিষাবাড়ী পৌরসভার একটি বিদ্যালয়ের ফটকে হনুমানের মূর্তিসদৃশ ডাস্টবিন স্থাপন করায় এ নিয়ে বেশ তোলপাড় চলছে। স্থানীয়দের মাঝে দেখা দিয়েছে ব্যাপক ক্ষোভ। তারা মূর্তিসদৃশ ডাস্টবিনটি দ্রুত সেখান থেকে সরিয়ে ফেলার দাবি জানিয়েছেন।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, সরিষাবাড়ী পৌরসভার মেয়র রুকনুজ্জামান রুকন গত ৬ মার্চ বিভিন্ন স্থানে হনুমানের মূর্তিসদৃশ কয়েকটি ডাস্টবিন স্থাপন করেন। এরমধ্যে সরিষাবাড়ী রানী দিনমণি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় ফটকে একটি ডাস্টবিন বসানো হয়। মূর্তিসদৃশ ডাস্টবিন নিয়ে স্থানীয়রা কয়েক দিন ধরে বিব্রত অবস্থায় পড়েছেন। এর পাশেই পুরাতন জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. শফিকুল ইসলাম ১৩ মার্চ জুমআর নামাজের খুৎবার সময় ডাস্টবিনটি নিয়ে ক্ষোভ প্রকাশ করে তা দ্রুত অপসারণের দাবি জানান।

পৌরসভা সূত্র জানায়, বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় পৌরসভায় ৫০টি ‘মাঙ্কি ডাস্টবিন’ বসানোর পরিকল্পনা গ্রহণ করা হয়। প্রতিটি ডাস্টবিন বসানোর জন্য প্রায় ৩৯ হাজার টাকা করে মোট প্রায় ১৯ লাখ ৫০ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। ডাস্টবিনগুলো সরকারি টাকায় বসানো হলেও গায়ে লেখা হয়েছে ‘সৌজন্যে : মেয়র রুকন’। যা নীতিমালা পরিপন্থী।

এ ব্যাপারে সরিষাবাড়ী পৌরসভার মেয়র রুকুনুজ্জামান রুকন এ প্রতিনিধিকে বলেন, ‘পৌরসভাকে পরিচ্ছন্ন রাখতে ৫০টি ডাস্টবিন স্থাপন করা হয়েছে। তবে ‘মাঙ্কি ডাস্টবিন’ বিতর্ক মনে হলে সেগুলো ভেঙে অন্য মডেলে তৈরি করা হবে।