বকশীগঞ্জে হত্যা মামলায় নির্দোষীদের জড়ানোর প্রতিবাদে মানববন্ধন

বকশীগঞ্জে আবু বকর হত্যা মামলায় নির্দোষ ব্যক্তিদের জড়ানোর প্রতিবাদে মানববন্ধন। ছবি : বাংলারচিঠিডটকম

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় ভাড়াটে মোটরসাইকেলচালক আবু বকর নুরী হত্যা মামলায় শহিদুর রহমানসহ আইরমারী গ্রামের ১০ জন নির্দোষ ব্যক্তিকে জড়ানো ও হয়রানির প্রতিবাদে ২৩ ফেব্রুয়ারি দুপুরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে এলাকাবাসী।

আইরমারী নতুনপাড়া এলাকাবাসীর উদ্যোগে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বকশীগঞ্জ-দেওয়ানগঞ্জ সড়কের আইরমারী এলাকায় ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন শেষে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সাবেক অধ্যক্ষ হেলাল উদ্দিন খান, শহিদুর রহমান মাষ্টার, ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি খবির উদ্দিন খোকা, মেরুরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম জেহাদ, সাবেক চেয়ারম্যান আবদুল হামিদ, সাবেক চেয়ারম্যান মাহবুবুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক লিয়াকত হোসেন লাজু, পৌর আওয়ামী লীগের যুগ্মআহ্বায়ক আগা সাইয়ুম, স্থানীয় এলাকার আবুল হোসেন, আওয়ামী লীগনেতা হাসমত আলী, সমাজসেবক জাকির হোসেন প্রমুখ।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, আইরমারী গ্রামের গোলাম মোহাম্মদ কালু গাজীর ছেলে আবদুল হাকিম তার মামা আবু বকর নুরী হত্যা মামলায় এই গ্রামের সম্ভ্রান্ত পরিবারের শহিদুর রহমান ও খবির উদ্দিন খোকা এবং এই গ্রামের ১০ জনের একটি নামের তালিকা পুলিশের কাছে দেয় তাদেরকে হয়রানির করার জন্য।

কিন্তু এই ১০ জন ওই মামলায় নামীয় আসামি নয়। পূর্ব শত্রুতার জের ধরে নিহতের ভাগ্নে আবদুল হাকিম ও তার সহযোগী মজিদ মিয়া আইরমারী গ্রামের নিরীহ মানুষকে হয়রানি করতে পুলিশের কাছে তালিকা দেন।

বক্তারা আরো বলেন, ইসলামপুর থানা পুলিশ মামলার সঠিক তদন্ত না করে উল্টো আইরমারী গ্রামের মোশারফ হোসেন, ইজ্জত আলী, মুছা আলী ও জয়নাল আবেদিনকে গ্রেপ্তার করেন এবং মুুছা আলীর কাছ থেকে ১৬৪ ধারায় জবানবন্দি নেন। তবে মুছা আলী জানান, তাকে নির্যাতন করে জোরপূর্বক জবানবন্দি নিয়েছে পুলিশ।

ওই জবানবন্দিতে শহিদুর রহমান ও তার ভাই খবির উদ্দিন খোকার নাম বলা হয়।

বকশীগঞ্জে আবু বকর হত্যা মামলায় নির্দোষ ব্যক্তিদের জড়ানোর প্রতিবাদে সমাবেশ। ছবি : বাংলারচিঠিডটকম

প্রতিবাদ সমাবেশে আইরমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুর রহমান বলেন, ঘটনার সময় আমি পিটিআই এর প্রশিক্ষণের সময় জামালপুরে অবস্থান করলেও আমাকে জড়ানোর চেষ্টা হচ্ছে। এতে বোঝা যায় মামলায় তাকে ও গ্রামের অন্যান্যদের জড়িত করে হয়রানি করা হচ্ছে।

এলাকাবাসী ও বক্তাদের দাবি মামলাটির সঠিক তদন্তের মাধ্যমে প্রকৃত খুনিকে গ্রেপ্তার করে এজাহার বহির্ভূত আসামিদের দায়মুক্তির জন্য প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের আইজিপির হস্তক্ষেপ কামনা করেন। তাই তারা সঠিক তদন্তের স্বার্থে পিবিআই অথবা সিআইডিতে মামলাটি স্থানান্তরের দাবি জানান।

গ্রামের সহস্রাধিক মানুষ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে অংশ গ্রহণ করেন।

উল্লেখ্য, ২০১৮ সালের ২ জুলাই সন্ধ্যায় বকশীগঞ্জ পৌর এলাকার মালিরচর গ্রামের ভাড়াটে মোটরসাইকেলচালক আবু বকর নুরী পাশ্ববর্তী ইসলামপুর উপজেলার টুংরা পাড়া বন্দে আলী সেতুর নিকট তাকে হত্যা করে দুর্বৃত্তরা। এই হত্যায় পরদিন নিহতের স্ত্রী তাহমিনা বেগম বাদী হয়ে একজন নামীয় আসামি দিয়ে ইসলামপুর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ওই মামলায় মেরুরচর ইউনিয়নের আইরমারী গ্রামের শহিদুর রহমানসহ ১০ জনকে সন্দেহ করে পুলিশ কয়েকবার গ্রেপ্তারের চেষ্টা করেন। এরই প্রতিবাদে এলাকাবাসী মানববন্ধ কর্মসূচির আয়োজন করেন।