বকশীগঞ্জে কৃষিজমিতে ইটভাটা বন্ধের দাবিতে কৃষকদের বিক্ষোভ

নিলাখিয়া ইউনিয়নের মৃধাপাড়ায় ইটভাটা বন্ধের দাবিতে কৃষকদের বিক্ষোভ মিছিল। ছবি : বাংলার চিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর ॥
জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় কৃষি জমিতে ইটভাটা স্থাপন বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে কৃষক ও গ্রামবাসীরা। ১৪ আগস্ট দুপুরে উপজেলার নিলাখিয়া ইউনিয়নের মৃধাপাড়া গ্রামে এ বিক্ষোভ কর্মসূচি পালন করে তারা।

জানা গেছে, ইটভাটা মালিক হাফিজুর রহমান উজ্জল নিলাখিয়া ইউনিয়নের মৃধাপাড়া গ্রামে তার নিজস্ব ২৫ শতাংশ জমি এবং কিছু কৃষিজমি বর্গা নিয়ে নতুন একটি ইটভাটা স্থাপন করছেন। এই ইটভাটার চারদিকে কৃষিজমি থাকায় স্থানীয় কৃষকরা ইটভাটা স্থাপন না করার জন্য শুরু থেকেই বাঁধা দিয়ে আসছিলেন। এক পর্যায়ে ইটভাটা স্থাপনের কার্যক্রম অব্যাহত থাকায় স্থানীয় কৃষকদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

স্থানীয় পাঁচ শতাধিক কৃষক ও গ্রামবাসী ১৪ আগস্ট বেলা ১২টার দিকে ইটভাটা বন্ধের দাবিতে মৃধাপাড়ায় বিক্ষোভ মিছিল বের করে। মিছিল শেষে বিক্ষুব্ধ কৃষকদের পক্ষে বক্তব্য রাখেন বিল্লাল হোসাইন ও দিয়ানত আলী। তারা অভিযোগ করেন, ইটভাটা স্থাপন আইনের কোনো তোয়াক্কা না করেই ইটভাটা মালিক হাফিজুর রহমান উজ্জল এলাকার কৃষিজমিতে জোর করে ইটভাটা স্থাপনের চেষ্টা চালাচ্ছেন। কৃষিজমিতে ইটভাটা স্থাপন করা হলে এলাকার সহস্রাধিক কৃষক ধান ও অন্যান্য ফসল আবাদে ক্ষয়ক্ষতির শিকার হবেন। বিক্ষুব্ধ কৃষকরা কৃষিজমিতে ইটভাটা না করার জন্য স্থানীয় প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

পরে বিক্ষুব্ধ কৃষকরা মিছিল নিয়ে ওই ইটভাটার দিকে রওনা হয়। এ সময় ইটভাটার মালিকপক্ষ ও বিক্ষুব্ধ জনতা মুখোমুখি অবস্থান নেয়। খবর পেয়ে বকশীগঞ্জ থানা থেকে পুলিশ ঘটনাস্থলে গিয়ে এ ব্যাপারে পরবর্তীতে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিলে গ্রামবাসী শান্ত হয়।

বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসলাম হোসেন এ প্রসঙ্গে বাংলার চিঠি ডটকমকে বলেন, ‘ইটভাটা মালিক ও স্থানীয় কৃষক এই দু’পক্ষের লোকজনদের আজ সন্ধ্যায় থানায় ডেকেছি। উভয়পক্ষের কথা শুনে আমরা প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নিবো।’

Views 70   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad