সরলতা ও সততা বঙ্গবন্ধুর জীবনের শ্রেষ্ঠ বৈশিষ্ট্য : বশেফমুবিপ্রবি উপাচার্য

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর আলোচনা সভায় বক্তব্য রাখেন বশেফমুবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মো. কামরুল আলম খান। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য প্রফেসর ড. মো. কামরুল আলম খান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিনটিকে জাতীয় শিশু দিবস ঘোষণা করার একটি তাৎপর্য আছে। সরলতা ও সততা বঙ্গবন্ধুর জীবনের শ্রেষ্ঠ বৈশিষ্ট্য, যা তাঁর কিশোর বয়স থেকেই লক্ষণীয়। তাঁর জীবনের যে মৌলিক দর্শন তা শিশুদের মাঝে পৌঁছে দিতে পারলে সে ভবিষ্যতে ভালো মানুষ হয়ে সমাজ পরিবর্তনে অংশগ্রহণ করতে পারবে। গড়ে তুলবে সোনার বাংলা।

১৭ মার্চ সকালে বশেফমুবিপ্রবি ক্যাম্পাসের শহীদ মিনারে আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন উপাচার্য।

উপাচার্য আরো বলেন, বাংলাদেশ আজ বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য অগ্রযাত্রার দিকে এগিয়ে চলছে। সামনে এগিয়ে যাওয়ার ইতিবাচক সম্ভাবনা এ সবকিছুর কৃতিত্ব বাংলাদেশ জাতিরাষ্ট্রের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের ফলে ইতিহাসের ধারাবাহিকতায় একটি স্বাধীন দেশের জন্ম হয়েছে।

শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।ছবি: বাংলারচিঠিডটকম

জাতির পিতা বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক এবং ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক এস এম ইউসুফ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ট্রেজারার মোহাম্মদ আবদুল মাননান ও রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেন। ফিশারিজ বিভাগের সহকারী অধ্যাপক পার্থ সারথি দাশের উপস্থাপনায় সভায় বশেফমুবিপ্রবি ছাত্রলীগ শাখার আহ্বায়ক কাওছার আহমেদ স্বাধীন ও যুগ্ম-আহ্বায়ক তাইফুল ইসলাম পলাশ প্রমুখ বক্তৃতা করেন।

এছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় দিবস উপলক্ষে কেককাটা, বিশেষ মোনাজাত, বর্ণাঢ্য শোভাযাত্রা, বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, শিক্ষার্থীদের অংশগ্রহণে বঙ্গবন্ধু ও তাঁর রাজনৈতিক জীবন দর্শন, মুক্তিযুদ্ধসহ নির্ধারিত বিভিন্ন বিষয়ে উপস্থিত বক্তৃতা ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।