জব প্লেসমেন্ট সেন্টার স্থাপন করা হবে: বশেফমুবিপ্রবি উপাচার্য

বক্তব্য রাখেন বশেফমুবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মো. কামরুল আলম খান।ছবি:বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: শিক্ষার্থীদের চাকরি লাভের সুবিধার জন্য বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) প্রতিটি বিভাগে একটি অত্যাধুনিক জব প্লেসমেন্ট সেন্টার স্থাপন করা হবে বলে জানিয়েছেন উপাচার্য প্রফেসর ড. মো. কামরুল আলম খান।

তিনি বলেছেন, এই সেন্টারের মূল কাজ হলো দেশ-বিদেশের খ্যাতনামা ইন্ডাস্ট্রির (প্রতিষ্ঠান) সঙ্গে নিবিড় সম্পর্ক স্থাপন করার মাধ্যমে গ্র্যাজুয়েটদের (ছাত্র/ছাত্রী) জন্য মানসম্মত চাকরির ব্যবস্থা করা। সেন্টারটির দায়িত্বে একজন পরিচালক নিযুক্ত থাকবেন।

গণিত বিভাগের উদ্যোগে আয়োজিত দুইদিনব্যাপী সেমিনারের সমাপনী দিন ২৩ জানুয়ারি প্রধান অতিথির বক্তব্যে ড. মো. কামরুল আলম খান এ কথা জানান।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে দেশখ্যাত এই গবেষক বলেন, গণিত খুবই মজার একটি বিষয়। গবেষণাসহ সার্বিক ক্ষেত্রেই গণিতের প্রয়োজন। এই বিভাগের শিক্ষার্থীরা ভবিষ্যতে তাদের মেধা ও যোগ্যতা দিয়ে দেশ-বিদেশে নিজেদের জায়গা গড়ে নেবে। আমরা সেভাবেই তাদের গড়ে তোলা হচ্ছে। তারা গণিত অলিম্পিয়াডসহ দেশে-বিদেশে নানা প্রতিযোগিতায় অংশ নেবে। বিশ্ববিদ্যালয়ের মুখ উজ্জ্বল করবে।

‘বিশ্ববিদ্যালয় থেকে পাস করার পর শিক্ষার্থীদের চাকরি লাভের ক্ষেত্রে সহযোগিতা, পরামর্শ ও সহযোগিতা প্রদানে উদ্ধুদ্ধ করা, মক ইন্টারভিউসহ কাউন্সিলিং-এর ব্যবস্থা করা হবে। এলক্ষ্যে প্রতিটি বিভাগেই অত্যাধুনিক জব প্লেসমেন্ট সেন্টার স্থাপন করা হবে। এই সেন্টার উল্লেখিত কাজসমূহ সম্পাদন করবে।’

এই সেন্টারের আওতায় বিষয়ভিত্তিক তাত্ত্বিক জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে নিয়মিত সেমিনার কিংবা জব ফেয়ারেরও আয়োজন করা হবে বলে জানান তিনি।

‘ক্যারিয়ার অপরচুনিটিজ ফর ম্যাথামেটিকস গ্রাজুয়েটস’ শীর্ষক সেমিনারে কী-নোট স্পিকার ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. মো. আলী আকবর। বিভাগের চেয়ারম্যান রিপন রায়ের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রভাষক মো. আবুল হায়াত সজীব। অনুষ্ঠানের বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।