জামালপুরের বশেফমুবিপ্রবি’র নতুন উপাচার্য হলেন ড. কামরুল আলম খান

নতুন ভিসি অধ্যাপক ড. কামরুল আলম খান। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: উপাচার্যের মেয়াদ শেষ হওয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল আলম খানকে জামালপুরের মেলান্দহে প্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) নতুন উপাচার্য (ভিসি) পদে নিয়োগ দিয়েছে সরকার। তাকে নিয়োগের বিষয়ে রাষ্ট্রপতি ও আচার্যের আদেশ বলে ১২ ডিসেম্বর একটি প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রাষ্ট্রপতি ও বশেফমুবিপ্রবি’র আচার্য ২০১৭ সালের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের ১০ এর উপধারা ১ অনুযায়ী অধ্যাপক ড. কামরুল আলম খানকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ দিয়েছেন। ১২ ডিসেম্বর সকালে রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষতির এক প্রজ্ঞাপনে পাঁচটি শর্তে তাকে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়ার কথা উল্লেখ করেছেন।

শর্তানুয়ায়ী উপাচার্য পদে ড. কামরুল আলম খানের নিয়োগের মেয়াদ হবে চার বছর এবং তিনি তার বর্তমান পদের সমান বেতনভাতা পাবেন। এছাড়াও তিনি বিধি অনুযায়ী সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হিসেবে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করতে হবে এবং রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজন মনে করলে নির্দিষ্ট সময়ের পূর্বেই তার এ নিয়োগ বাতিল করতে পারবেন বলে শর্তে উল্লেখ রয়েছে।

এদিকে প্রজ্ঞাপন হাতে পাওয়ার পর ১২ ডিসেম্বর দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে উপাচার্য হিসেবে যোগদানপত্র জমা দিয়ে বিশ্ববিদ্যালয়টির ঢাকা অফিসে অবস্থান করছেন ড. কামরুল আলম খান। তার প্রতিক্রিয়া জানতে ফোন করে তাকে পাওয়া যায়নি।

তার যোগদানের বিষয়টি নিশ্চিত করে বশেফমুবিপ্রবি’র রেজিস্ট্রার অধ্যাপক সৈয়দ ফারুক হোসেন বাংলারচিঠিডটকমকে বলেন, ১২ ডিসেম্বর বেলা সাড়ে ১১টার দিকে উপাচার্য পদে রাষ্ট্রপতি ও আচার্যের নিয়োগাদেশ পাওয়ার পর দুপুরে ড. কামরুল আলম খান শিক্ষা মন্ত্রণালয়ে তার যোগদানপত্র জমা দিয়েছেন। তিনি বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ঢাকা অফিসে অবস্থান করছেন। ১৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের জামালপুর ক্যাম্পাসে যাবেন তিনি।

উল্লেখ্য, এর আগে ২০১৮ সালের ১৪ নভেম্বর সরকার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সৈয়দ শামসুদ্দিন আহমেদকে উপাচার্য পদে নিয়োগ দেন। ওই বছরের ১৯ নভেম্বর যোগদান করেন তিনি। তার উপাচার্যের দায়িত্ব পালনের মেয়াদ শেষ হয় চলতি বছরের ১৮ নভেম্বর। বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে ফিশারিজ, সিএসই, ইইই, গণিত, সমাজকর্ম ও ব্যবস্থাপনা বিভাগে বিভিন্ন সেমিস্টারে জামালপুরসহ দেশের বিভিন্ন জেলার প্রায় ৭০০ শিক্ষার্থী রয়েছে।

বশেফমুবিপ্রবি’র জনসংযোগ কর্মকর্তা মাহবুব আলম এ সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, অধ্যাপক ড. কামরুল আলম খান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এর আগে তিনি একই বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, বিজ্ঞান অনুষদের ডিন, সিন্ডিকেট সদস্য ছাড়াও একাডেমিক ও প্রশাসনিক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ড. কামরুল আলম খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

তার বহু গবেষণাকর্ম দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি দেশে ও দেশের বাইরে বহু আন্তর্জাতিক সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এনার্জির সহযোগী গবেষক হিসেবে কাজ করেছেন তিনি। পাথরকুচি পাতা থেকে বিদ্যুৎ উৎপাদনের বিস্ময়কর পদ্ধতির আবিষ্কার করে দেশে আলোচিত হন ড. কামরুল আলম খান। পাথরকুচি পাতার রস থেকে উৎপাদিত বিদ্যুৎ দিয়ে তিনি বৈদ্যুতিক বাতি, টেবিল ফ্যান, এনার্জি বাল্ব, কম্পিউটার, সাদাকালো টেলিভিশনসহ বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্র চালিয়ে সফল হয়েছেন।