হাজরাবাড়ী পৌরসভা, আদ্রা-ফুলকোচা ইউপি নির্বাচন ২ নভেম্বর

হাজরাবাড়ী পৌরসভার একটি কেন্দ্রে প্রার্থীদের পোস্টার প্রচারণা। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : জামালপুরের মেলান্দহ উপজেলায় ২ নভেম্বর হাজরাবাড়ী পৌরসভা এবং আদ্রা ও ফুলকোচা ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। হাজরাবাড়ী পৌরসভার নয়টি ভোটকেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোট হবে এবং ভোটকক্ষগুলো সিসিটিভি ক্যামেরায় পর্যবেক্ষণ করা হবে। অন্যদিকে দুটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট হবে। তবে সিসিটিভি ক্যামেরা থাকবে না। নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় এবং স্থানীয় প্রশাসন সকল প্রস্তুতি শেষ করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মেলান্দহ উপজেলার নবগঠিত হাজরাবাড়ী পৌরসভার এটি প্রথম নির্বাচন। এই পৌরসভার ১৪ হাজার ৮৭৪ জন ভোটার ইভিএম এর মাধ্যমে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবে। নির্বাচন কমিশন পৌরসভার নয়টি কেন্দ্র ও কেন্দ্রের ভোটকক্ষগুলোতে সিসিটিভি ক্যামেরা বসিয়েছে। এ পৌরসভার প্রথমবারের নির্বাচনে মেয়র পদে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী সামছুজ্জামান, আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী মঞ্জুরুল ইসলাম মঞ্জু জগ প্রতীকে, স্বতন্ত্র প্রার্থী মাসুদুল হাসান হাজারী তাল গাছ প্রতীকে এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত ছাইফুল ইসলাম হাতপাখা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া পৌরসভার তিনটি সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ১৬ জন নারী এবং নয়টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৯ জন প্রার্থী।

অপরদিকে মেলান্দহ উপজেলার ফুলকোচা ইউনিয়ন পরিষদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা নয় হাজার ৯৬৬ জন। এ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীসহ চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- মো. মামুনুর রশিদ (নৌকা), মো. কামাল উদ্দিন (আনারস), মো. মুখলেছুর রহমান (চশমা) ও সাহিদা খাতুন (ঘোড়া)। এ ইউনিয়নে সংরক্ষিত তিনটি ওয়ার্ডের নারী সদস্য পদে ১২ জন এবং নয়টি সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ৩৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেলান্দহ উপজেলার আদ্রা ইউনিয়ন পরিষদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১৭ হাজার ৪৩২ জন। এ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীসহ চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- মো. রফিকুল ইসলাম (নৌকা), এস এম বেলাল হোসাইন (ঘোড়া), মো. মনিরুজ্জামান (আনারস) ও রকিবুল ইসলাম (মোটর সাইকেল)। এ ইউনিয়নে সংরক্ষিত তিনটি ওয়ার্ডের নারী সদস্য পদে ১১ জন এবং নয়টি সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা গোলাম মোস্তফা বাংলারচিঠিডটকমকে জানান, বুধবার সকাল ৮টা থেকে থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে। হাজরাবাড়ী পৌরসভা ও দুটি ইউপি নির্বাচনেই ইভিএম পদ্ধতিতে ভোট হবে। ইভিএম মেশিনসহ যাবতীয় মালামাল ভোট কেন্দ্রগুলোতে পৌঁছে দেওয়া হয়েছে। হাজরাবাড়ী পৌরসভার নয়টি কেন্দ্রের ৫৪টি ভোটকক্ষ সিসিটিভি ক্যামেরার আওতায় থাকবে। তবে দুটি ইউপি নির্বাচনে সিসিটিভি ক্যামেরা থাকছে না। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে প্রতিটি কেন্দ্রেই করা নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দুটি ইউপি নির্বাচনে তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং হাজরাবাড়ী পৌরসভা নির্বাচনে প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। এছাড়া প্রতিটি কেন্দ্রে প্রয়োজনীয় সংখ্যক বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসার সদস্য মোতায়েন থাকবেন। ভোটাররা যাতে নির্বিঘ্নে তাদের ভোট দিতে পারে এজন্য নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী সব রকমের প্রস্তুতি রয়েছে বলেও জানান তিনি।