জামালপুর সদর সিনিয়র সহকারী জজ আদালতে রেকর্ড সংখ্যক মামলা নিষ্পত্তি

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুর জেলায় সদরে অবস্থিত সিনিয়র সহকারী জজ ১ম আদালতে রেকর্ড সংখ্যক মামলা নিষ্পত্তি হওয়ার তথ্য পাওয়া গেছে। এ নিয়ে আদালত পাড়ায় বিচারপ্রার্থী, আইনজীবীসহ সংশ্লিষ্ট সকলের মাঝে ইতিবাচক আলোচনা ও সন্তোষ প্রকাশ করতে দেখা গেছে।

জানা যায়, বর্তমান সিনিয়র সহকারী জজ মো. ইকবাল মাহমুদ বিগত ২৬ নভেম্বর ২০১৮ তারিখে যোগদানের পর থেকে প্রতিমাসেই ক্রমাগত মামলা নিষ্পত্তির হার বেড়েই চলছে। এ বিষয়ে অত্র আদালতে আগত বিচার প্রার্থীসহ মামলা সংশ্লিষ্ট পক্ষদের মধ্যে আদালতের নিষ্পত্তি বিষয়ে সন্তোষ প্রকাশ করতে দেখা যায়। সর্বশেষ গত জুন মাসে অত্র আদালতের বিভিন্ন পর্যায়ের ২৩১টি মামলা চূড়ান্ত নিষ্পত্তি হয়। জুন মাসে আদালতের কার্য দিবস ছিলো ২১ দিন।

আদালত সূত্রে জানা যায়, মে মাসের পূর্বের মামলার জের ছিল ২ হাজার ৯৪৮টি পরবর্তীতে জুন মাসের নিষ্পত্তি শেষে জুলাই মাসে বর্তমানে আদালতে ২ হাজার ৭১৭টি মামলা আছে। যেটা বিস্ময়কর আদালতের বিচারক এবং বিচার সংশ্লিষ্ট পক্ষসহ আদালতের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীদের ঐকান্তিক প্রচেষ্টা এবং কঠোর পরিশ্রমের ফলেই সম্ভব হয়েছে।

মামলা দায়ের থেকে নিষ্পত্তির হার অনেক বেশী আদালতের বেঞ্চ সহকারী মোরশেদা বেগম বলেন, অত্র আদালতের বিজ্ঞ বিচারক মহোদয় নিয়মিত সাক্ষী গ্রহণ করেন এবং সকাল বেলায় আদালতের কার্যক্রম শুরু হয়। আদালতের বিজ্ঞ বিচারক মহোদয় প্রকাশ্য আদালতেই গুরুত্বপূর্ণ আদেশগুলো প্রদান করেন এবং বিচার প্রার্থীরা তাদের আস্থা এবং সন্তুষ্টি প্রকাশ করেন। বিশেষ করে গত মাসে অত্র আদালতে অন্য প্রকার মামলা নিষ্পত্তি হয় ১৬০টি, নির্বাচনী মামলা নিষ্পত্তি হয় ২৮টি, এসসিসি মামলা নিষ্পত্তি হয় ১টি, অন্য ডিং মামলা নিষ্পত্তি হয় ৩, পারিবারিক ডিং মামলা নিষ্পত্তি হয় ২৬টি, এসসিসি ডিং মমালা নিষ্পত্তি হয় ১টি সর্বোমোট ২৩১টি মামলা দোতরফা ও একতরফা চূড়ান্তভাবে সূত্রে হয়। এছাড়া আদালতে বিকল্প বিরোধ নিষ্পত্তিতে এডিআর মূলে ৫টি মামলা নিষ্পত্তি হয়।

২১ কার্যদিবসে অত্র আদালতে দোতরফা সাক্ষী গ্রহণ করা হয় ২৩৩টি এবং একতরফা সাক্ষী গ্রহণ করা হয় ৭৮টি। বর্তমানে আদালতে মামলা নিষ্পত্তির হার অতীতের যেকোন সময়ের চেয়ে রেকর্ড সংখ্যক বেড়ে যায় এবং বিজ্ঞ বিচারকের ঐকান্তিক ইচ্ছায়, দৃঢ় মনোবল ও কঠোর পরিশ্রমের ফলে অত্র আদালতে মামলা নিষ্পত্তিতে পূর্বের যেকোন সময়ের চেয়ে বর্তমানে মামলা নিষ্পত্তির হার অনেক বেশী । বিচার প্রার্থী জনগণসহ আদালত সংশ্লিষ্ট বিজ্ঞ আইনজীবীরা আদালতের এই নিষ্পত্তির বিষয়ে তাদের আস্থা প্রকাশ করেছেন। আদালতে দ্রæত মামলা নিষ্পত্তি হয় এ বিষয়টি সকলের নিকট সুবিদিত হওয়ায় অত্রাদালতে বিচার প্রার্থী জনগণের আগমনসহ বিচার সংশ্লিষ্টদের অংশগ্রহণ ত্বরান্বিত হয়েছে। ফলে আদালতে মানুষের আগমন এবং আদালতের প্রতি মানুষের আস্থা বহুগুন বৃদ্ধি পেয়েছে মর্মে আদালত সংশ্লিষ্টরা উল্লেখ করেন।