মাদারগঞ্জে হিজড়াদের নিয়ে উন্নয়ন সংঘের এফজিডি

মাদারগঞ্জে হিজড়াদের নিয়ে এফজিডি অনুষ্ঠিত হয়।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: সমাজের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী হিজড়াদের আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্পের আওতায় জামালপুরের মাদারগঞ্জ উপজেলার গাবের গ্রামে হিজড়াদের নিয়ে ইস্যুভিত্তিক দলীয় আলোচনার (এফজিডি) আয়োজন করে বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘ।

বাংলাদেশের সর্ববৃহৎ স্টিল কোম্পানি বিএসআরএম গ্রুপের অর্থায়নে এবং উন্নয়ন সংঘের বাস্তবায়নাধীন এফজিডি পরিচালনা করেন উন্নয়ন সংঘের প্রকল্প কর্মকর্তা আরজু আহম্মেদ, পিয়ার এডুকেটর অন্তর প্রমুখ।

এফজিডিতে এলাকার প্রেক্ষাপট বিবেচনা করে আত্মকর্মসংস্থানের জন্য উপযোগী কাজ নির্বাচন এবং সমাজে হিজড়াদের মর্যাদা প্রতিষ্ঠা ও উন্নয়নের মূলস্রোতধারায় নিয়ে আসতে বিভিন্ন মতামত উঠে আসে। সংস্থা তাদের মতামতের ভিত্তিতে ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়ন করা হবে বলে উন্নয়ন সংঘ সূত্র জানায়।

জানা যায়, হিজড়াদের আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্পের আওতায় জামালপুরে প্রাথমিকভাবে ২৫০ জন হিজড়াদের প্রকল্পের উপকারভোগী হিসেবে নির্বাচন করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নের জন্য ৪ জন কর্মী নিয়োগ ছাড়াও ফোকাল পারসন ও হিসাবরক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।

এ প্রকল্পের মাধ্যমে তাদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে চাহিদা নিরুপণ নিশ্চিত করে কর্মসংস্থানের সৃষ্টি করা হবে। তাদের মাঝে সহজশর্তে ঋণ বিতরণসহ শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী চাকরি ও অন্যান্য সুবিধা প্রদানের চিন্তা করা হয়েছে। সরকারিভাবে আবাসন সুবিধা, পরিবারে তাদেরকে সংযুক্তি করা, সরকারি ভাতা নিশ্চিত করা, বিভিন্ন সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে তাদের অংশগ্রহণ বৃদ্ধি করাসহ উন্নয়নের মূলস্রোতধারায় হিজড়াদের সম্পৃক্ত করার মাধ্যমে তাদের সম্মান ও মানবাধিকার প্রতিষ্ঠা করা হবে।