দলীয় শৃংখলা ভঙ্গ : জামালপুরের তিন বিদ্রোহী প্রার্থী বহিষ্কার

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : জামালপুরে ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীর বিরুদ্ধে অবস্থান নিয়ে বিদ্রোহী প্রার্থী হওয়ায় দু’জন আওয়ামী লীগ নেতা ও একজন যুবলীগনেতাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। এছাড়াও বিদ্রোহী প্রার্থীদের পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নেয়ার অভিযোগে আরও ১৪ জন দলীয় নেতাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। আওয়ামী লীগ দলীয় একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

দলীয় সূত্র জানায়, দ্বিতীয় ধাপে আগামী ১১ নভেম্বর জামালপুর সদর উপজেলার ১৫টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৫টি ইউনিয়নের মধ্যে দিগপাইত, রশিদপুর, রানাগাছা, বাঁশচড়া ও ইটাইল এই পাঁচটি ইউনিয়নে চেয়ারম্যান পদে দলীয় নৌকা প্রতীকের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকি ১০টি ইউনিয়নের মধ্যে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে শ্রীপুর, লক্ষ্মীরচর ও কেন্দুয়া ইউনিয়নে তিনজন বিদ্রোহী প্রার্থী স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে কেন্দুয়া ইউনিয়নের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী (আনারস) ও সদর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সোহেলকে কয়েকদিন আগে জেলা আওয়ামী লীগের পরামর্শক্রমে তাকে বহিষ্কার করেছে জেলা যুবলীগ।

১ নভেম্বর জামালপুর সদর উপজেলা আওয়ামী লীগ এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়, দলীয় শৃংখলা ভঙ্গের অভিযোগে শ্রীপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী (আনারস) ও শ্রীপুর ইউনিয়ন শাখা আওয়ামী লীগের উপদেষ্টা মো. শমশের আলী কালু এবং লক্ষ্মীরচর ইউনিয়নে চেয়ারম্যান পদে বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী (আনারস) ও লক্ষ্মীরচর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি মো. মনিরুজ্জামানকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। এছাড়াও বিদ্রোহী প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচার প্রচারণায় অংশ নেয়ার অভিযোগে জামালপুর সদর উপজেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মো. আব্দুল বারীসহ কেন্দুয়া, লক্ষ্মীরচর ও শ্রীপুর ইউনিয়ন শাখা আওয়ামী লীগ ও ওয়ার্ড আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের আরও ১৪ জন নেতাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

কেন্দুয়া ইউনিয়নের বহিষ্কৃতরা হলেন- মো. মাসুদ রানা টিক্কি, শেখ ফখরুল হুদা পিপুল, আনোয়ার হোসেন দুদু, মো. ফজলুল হক, আনোয়ার হোসেন মানু, ফকরুল আলম লিটু, মমিনুর রহমান খান ও ফরহাদ হোসেন। লক্ষ্মীরচর ইউনিয়নের বহিষ্কৃতরা হলেন- মোস্তফা কামাল, আনিছুর রহমান ফকির, আব্দুল হাকিম, মো. সাইফুল ইসলাম এবং শ্রীপুর ইউনিয়নে রফিকুল ইসলাম কাজলকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।