সকল ধরনের সাম্প্রদায়িক সহিংসতার সুষ্ঠু বিচারের দাবিতে জামালপুরে সনাক-টিআইবি’র মানববন্ধন

সকল ধরনের সাম্প্রদায়িক সহিংসতার সুষ্ঠু বিচারের দাবিতে জামালপুরে সনাক-টিআইবি’র মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম : ‘রাজনৈতিক দোষারোপ নয়, সহিংসতা রোধে অবিলম্বে সমস্ত ঘটনার সুষ্ঠু বিচার হোক’ এই দাবিকে সামনে রেখে ২৮ অক্টোবর জামালপুরের দয়াময়ী মোড় এলাকায় এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। সাম্প্রতিক সাম্প্রদায়িক সহিংসতার সুষ্ঠ বিচারের দাবিতে সচেতন নাগরিক কমিটি (সনাক) জামালপুর কর্তৃক আয়োজিত মানববন্ধনে বক্তারা এই দাবি করেন। সনাক-জামালপুর এর সভাপতি অজয় কুমার পাল-এর সভাপতিত্বে মানববন্ধন কার্যক্রমের সাথে সংহতি প্রকাশ করে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে জামালপুর জেলা শাখার সম্মিলিত সামাজিক আন্দোলন, হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, উদীচী শিল্পীগোষ্ঠী, বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল, তরঙ্গ মহিলা উন্নয়ন সংস্থা, ব্র্যাক, সুইড বাংলদেশসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ।

মানববন্ধনে বক্তব্য রাখেন জামালপুর জেলা শাখার সম্মিলিত সামাজিক আন্দোলন ও হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্কের সভাপতি জাহাঙ্গীর সেলিম, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি লক্ষ্মীকান্ত পন্ডিত ও সাধারণ সম্পাদক রমেন বণিক, পূজা উদযাপন পরিষদ জামালপুর এর সভাপতি প্রদীপ কুমার সোম, উদীচী শিল্পীগোষ্ঠী জামালপুর এর সাধারণ সম্পাদক গৌতম সিংহ সাহা, বাংলাদেশ মানবাধিকার কমিশন জামালপুর এর সাধারণ সম্পাদক মজিবুল ইসলাম দিলিপ, ব্র্যাক জেলা সমন্বয়কারী মো. মনির হোসেন খান প্রমুখ। এতে সঞ্চালনা করেন সনাক সদস্য আশরাফুজ্জামান স্বাধীন।

মানববন্ধনে বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশের যে প্রত্যাশা সাম্প্রদায়িক সহিংসতা সেখানে একটি বড় আঘাত। সম্প্রতি শারদীয় দুর্গোৎসবে কুমিল্লার একটি পূজামণ্ডপের ঘটনাকে কেন্দ্র করে কুমিল্লাসহ দেশের অন্তত ১৫টি জেলায় শতাধিক সাম্প্রদায়িক সহিংস ঘটনা ঘটেছে। রাজনৈতি দোষারোপের ঘেরাটোপে আটক এসব ঘটনার বিচার না হওয়ায় নিয়মিত বিরতীতে এসব ঘটনা ঘটছে। তাই রাজনৈতিক দোষারোপ বাদ দিয়ে অবিলম্বে এসব সহিংসতার সুষ্ঠু বিচার নিশ্চিত করা জরুরী হয়ে পড়েছে।

মানববন্ধনের শুরুতে মানববন্ধন উপলক্ষ্যে ধারণাপত্র ও সনাক-টিআইবি’র সুনির্দিষ্ট সুপারিশমালা পাঠ করেন ইয়েস দলনেতা আফিয়া আফসানা।

ছয় দফা সুপারিশমালায় রয়েছে: সাম্প্রদায়িক সহিংসতার সমস্ত ঘটনার সাথে জড়িত প্রকৃত অপরাধীদের গ্রেপ্তার এবং দ্রুত বিচার ট্রাইব্যুনালে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান; সহিংস ঘটনার যেন বিস্তৃতি না ঘটে সেজন্য প্রশাসন ও আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী কর্তৃক তাৎক্ষণিক জোরালো পদক্ষেপ গ্রহণ; শাহাবুদ্দিন কমিশন কর্তৃক দাখিলকৃত প্রতিবেদন প্রকাশ এবং এতে উল্লেখিত সুপারিশের আলোকে ব্যবস্থা গ্রহণ; সাম্প্রদায়িক শক্তির প্রতি রাজনৈতিক পৃষ্ঠপোষকতা চিরতরে নির্মূল করতে হবে এবং প্রশাসনিক ও আইন প্রয়োগকারী সংস্থার পরিপূর্ণ নিরপেক্ষতা ও পেশাগত উৎকর্ষ নিশ্চিত করতে হবে; ধর্মীয় উগ্রবাদ ও সহিংসতা রোধে শিক্ষাক্রমে সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয় পাঠ্য হিসেবে অন্তর্ভুক্তকরণ; ভবিষ্যতে যেন সাম্প্রদায়িক সহিংসতার মতো জঘন্য অপরাধ সংঘটিত না হয় সেজন্য রাষ্ট্রীয় উদ্যোগে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন।

উল্লেখ্য, সনাক জামালপুর গত ২৩ অক্টোবর জামালপুর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের আহ্বানের গণ-অনশন ও গণ-অবস্থান কর্মসূচির সাথে সংহতি প্রকাশ করে এবং ২৮ অক্টোবর বাংলাদেশের ৪৫টি সনাক অঞ্চলের সাথে এক যোগে সাম্প্রতিক সাম্প্রদায়িক সহিংসতার সুষ্ঠু বিচারের দাবিতে মানববন্ধন কার্যক্রম বাস্তবায়ন করে।