জামালপুরে ব্র্যাকের মূলধারায় জেন্ডার কার্যক্রমের সূচনা সভা অনুষ্ঠিত

জামালপুরে ব্র্যাক আয়োজিত মূলধারায় জেন্ডার কার্যক্রমের সূচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুর্শেদা জামান। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

দেশের ৬১টি জেলায় ব্র্যাকের সকল কর্মসূচি, বিভাগ এবং এন্টারপ্রাইজের সাথে ‘মূলধারায় জেন্ডার’ নামে পৃথক একটি কর্মসূচির কার্যক্রম শুরু হয়েছে। ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচির আওতায় মূলধারায় জেন্ডার কর্মসূচি বাস্তবায়ন করা হবে। ২৫ আগস্ট দুপুরে জামালপুর শহরের দাপুনিয়ায় ব্র্যাকের জামালপুর আঞ্চলিক কার্যালয়ে মূলধারায় জেন্ডার কার্যক্রমের এক সূচনা সভা অনুষ্ঠিত হয়।

ব্র্যাক আয়োজিত এই সূচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুরের জেলা প্রশাসক মুর্শেদা জামান। তিনি বলেন, অনেক প্রতিকূলতার মধ্যেও সমাজের সর্বস্তরে নারীদের অংশগ্রহণ ক্রমাগত বাড়ছেই। শুধুমাত্র নারীদের জেন্ডার বৈষম্য সচেতনতা নিয়ে ভাবলে চলবে না। পুরুষদেরও বেশি বেশি মোটিভেট করতে হবে। তাহলেই নারীর প্রতি বৈষম্য ও সহিংসতা কমে আসবে। নারীরাও অংশগ্রহণমূলক মনোভাব নিয়ে নির্ভয়ে সকল কাজে নিয়োজিত থেকে পরিবার, সমাজ ও দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারবে।

তিনি তৃতীয় লিঙ্গের হিজড়া জনগোষ্ঠী ও যৌনকর্মীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে তাদের জন্যও কার্যকর দক্ষতা উন্নয়ন কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন করা খুবই জরুরি বলে পরামর্শ দেন। জামালপুরের হিজড়া জনগোষ্ঠী ও যৌনকর্মীদের দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থানের উদ্যোগ নিয়ে ব্র্যাক এগিয়ে এলে জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করারও আশ্বাস দেন জেলা প্রশাসক।

বেলটিয়ায় ব্র্যাক এলাকা ব্যবস্থাপকের কার্যালয়ে গাছের চারা রোপণ করেন জেলা প্রশাসক মুর্শেদা জামান। ছবি : বাংলারচিঠিডটকম

ব্র্যাক জামালপুর জেলা সমন্বয়কারী মো. মুনীর হোসাইন খানের সভাপতিত্বে আয়োজিত মূলধারায় জেন্ডার কার্যক্রমের সূচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটুস লরেন্স চিরান ও ব্র্যাক জামালপুরের আঞ্চলিক ব্যবস্থাপক মো. নজরুল ইসলাম।

মূলধারায় জেন্ডার কর্মসূচি সম্পর্কে বিস্তারিত আলোচনায় অংশ নেন ব্র্যাকের প্রধান কার্যালয়ের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচির মূলধারায় জেন্ডার কর্মসূচি প্রধান মাসরেকা খান, আঞ্চলিক ব্যবস্থাপক গোলাম জাকারিয়া, কর্মসূচি ব্যবস্থাপক ধীমান হালদার, ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচিতে মূলধারায় জেন্ডার বিষয়ে আলোচনা করেন ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির ইনচার্জ তাসমিয়া তাবাসসুম। সূচনা সভা সঞ্চালনা করেন ব্র্যাকের মনিটরিং ও ইভাল্যুয়েশন বিভাগের আঞ্চলিক ব্যবস্থাপক সানজিদা আক্তার।

সূচনা সভায় জানানো হয়, ব্র্যাক পঞ্চবার্ষিক কর্মকৌশল ২০২১-২০২৫ এর আওতায় শুধুমাত্র জেন্ডার বৈষম্য দূর করাই নয়, নারী-পুরুষের অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি যেমন বৈষম্য মোকাবিলা ও উন্নয়নের সুফল থেকে কেউই যাতে বাদ না পড়ে তা নিশ্চিত করা, সমতা এবং ক্ষমতায়নের জন্য প্রচেষ্টা অব্যাহত রাখা এবং মূল্যবোধসম্পন্ন ভবিষ্যৎ প্রজন্ম গড়ে তোলা, যারা নিজেদের পূর্ণ সম্ভাবনা বিকশিত করতে পারবে। এই লক্ষ্য নিয়েই দেশের ৬১টি জেলায় ব্র্যাকের সকল কর্মসূচি, বিভাগ এবং এন্টারপ্রাইজের সাথে মূলধারায় জেন্ডার কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

এর আগে জামালপুর শহরের বেলটিয়ায় ব্র্যাক জামালপুর এলাকা ব্যবস্থাপকের কার্যালয় প্রাঙ্গণে মুজিব শতবর্ষ ও জাতীয় শোক দিবস উপলক্ষে গাছের চারা রোপণ করে ব্র্যাকের মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মুর্শেদা জামান। এ সময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটুস লরেন্স চিরান, ব্র্যাকের এলাকা ব্যবস্থাপক মো. আবুল বাশার সিদ্দিকীসহ ব্র্যাকের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।