জামালপুরে মুক্তিযোদ্ধার জমি অবৈধভাবে দখলের চেষ্টা

মুক্তিযোদ্ধা জামাল উদ্দিনের পুকুর ও জমি। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরে এক মুক্তিযোদ্ধার জমি জোরপূর্বক দখলের চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জামালপুর সদর থানায় লিখিত অভিযোগ দিয়েছেন দখল আতঙ্কে থাকা ওই মুক্তিযোদ্ধা।

জানা গেছে, জামালপুর সদর উপজেলার বাঁশচড়া ইউনিয়নের বাঁশচড়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা জামাল উদ্দিন। তিনি পৈত্রিক সূত্রে পাওয়া জমিতে বসতবাড়ি করে ও পুকুর খুড়ে বসবাস করে আসছেন দীর্ঘদিন যাবত। সম্প্রতি তার প্রতিবেশি জুলহাস উদ্দিন ও সাগর আলীর নেতৃত্বে স্থানীয় একটি চক্র তার জমি জোরপূর্বক দখলের চেষ্টা করে। এ সময় চক্রটি মুক্তিযোদ্ধার বাড়ি সংলগ্ন পুকুরে বেড়া দিয়ে দেয়। সেইসাথে তারা পুকুরের চাষ করা মাছ জোরপূর্বক তুলে নেয়ার চেষ্টা করে। এতে প্রতিবাদ করতে গেলে মুক্তিযোদ্ধা জামাল উদ্দিন ও তার পরিবারের সদস্যদের ওপর হামলার চেষ্টা চালায় চক্রটি। এ সময় স্থানীয় এলাকাবাসী এগিয়ে গেলে কোন রকমে রক্ষা পায় মুক্তিযোদ্ধা পরিবারটি। জমি দখল, পরিবারটিকে এলাকা ছাড়া করাসহ নানা ধরনের হুমকি দেয় জুলহাস উদ্দিন ও সাগর আলীর নেতৃত্বে জমি দখল করতে আসা সন্ত্রাসীরা। পরে স্থানীয়দের সহায়তায় মুক্তিযোদ্ধা জামাল উদ্দিন থানায় লিখিত অভিযোগ দেন। পরে জামালপুর সদর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে অবৈধভাবে দেওয়া বেড়া উচ্ছেদ ও মুক্তিযোদ্ধা পরিবারকে নিরাপত্তার ব্যবস্থা করেন।

বীর মুক্তিযোদ্ধা জামাল উদ্দিন বলেন, জীবন বাজি রেখে দেশের মাটির স্বাধীনতা আনতে পারলেও নিজের ভিটে মাটি রক্ষা করতে পারছিনা। জীবনের শেষ সময়ে এসে সন্ত্রাসীদের কাছে পরাজিত হতে হচ্ছে। তিনি নিজের পরিবারের সদস্যদের নিরাপত্তা ও বসতবাড়ি রক্ষায় সংশ্লিষ্ট প্রশাসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল ইসলাম খান জানান, অভিযোগ পাবার পর পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।