দেওয়ানগঞ্জে প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠির মাঝে ১৫০টি গরু বিতরণ

দেওয়ানগঞ্জে প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠির মাঝে গরু বিতরণ উদ্বোধন করেন পল্লী উন্নয়ন একাডেমি বগুড়ার মহা পরিচালক উপ-সচিব ও প্রকল্প পরিচালক জাহেদুল হক চৌধুরী। ছবি : বাংলারচিঠিডটকম

বিল্লাল হোসেন মন্ডল, দেওয়ানগঞ্জ (জামালপুর) থেকে

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার দরিদ্র জনগোষ্ঠি পরিবারের ১৫০ সুবিধাভোগীদের মাঝে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অর্থায়নে পল্লী উন্নয়ন একাডেমি বগুড়া কর্তৃক বাস্তবায়িত কুড়িগ্রাম ও জামালপুর জেলার প্রান্তিক জনগোষ্ঠির দারিদ্র হ্রাসকরণ প্রকল্পের আওতায় ক্রয়কৃত গরু বিতরণ করা হয়েছে।

১ জুন দুপুরে উপজেলার পৌরশহরের গো-হাটি থেকে গরু বিতরণ করা হয়। জানা গেছে, ৩৫ থেকে ৪০ হাজার টাকার মধ্যে প্রতিটি গরু ক্রয় করে দরিদ্র পরিবারদের মাঝে প্রদান করা হয়। দেওয়ানগঞ্জ গো-হাট থেকে বাছাইয়ের মাধ্যমে ক্রয় করে বিনামূল্যে এসব গরু বিতরণ করা হয়। ৪০ হাজার টাকার নিচে যে সব গরু ক্রয় করা হয়েছে তার অতিরিক্ত টাকা সুবিধা ভোগীদের হাতে নগদ বুঝিয়ে দেওয়া হয়। দরিদ্র সুবিধাভোগীরা জানান, তারা বিনা অর্থে গরু পেয়ে আনন্দিত।

প্রকল্পের পরিচালক জাহেদুল হক চৌধুরী জানান, জামালপুর জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মেলান্দহ, মাদারগঞ্জ এই ৪টি উপজেলায় অতিদরিদ্রদের মাঝে এসব গরু বিতরণ করা হচ্ছে। দেওয়ানগঞ্জ উপজেলায় ২ হাজার ৭৯০টি গরু বিতরণ করা হবে। তার মধ্যে ১ জুন দেওয়ানগঞ্জ পৌর বাজারের গো-হাট থেকে বিবিএস ২০১৬ এর জরিপ তালিকা অনুযায়ী উপজেলার চুকাইবাড়ী ইউনিয়নের ১৫০টি গরু বিতরণ করা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠি পরিবারের মধ্যে ৩৫০টি গরু বিতরণ করা হবে।

গরু বিতরণ করেন- পল্লী উন্নয়ন একাডেমি বগুড়ার মহা পরিচালক উপ-সচিব ও প্রকল্প পরিচালক জাহেদুল হক চৌধুরী, পরিচালক শেখ মেহদী মোহাম্মদ, দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ কে এম আব্দুল্লাহ বিন রশিদ, পল্লী সঞ্চয় ব্যাংকের ম্যানেজার মোজাম্মেল হোসেন, সহকারী প্রোগ্রাম অফিসার মানজুর আহমেদ, চুকাইবাড়ী ইউপি চেয়ারম্যান সেলিম খান ও বাহাদুরাবাদ ইউপি চেয়ারম্যান শাকিরুজ্জামান রাখাল।