করোনামুক্ত হয়েছেন খালেদা জিয়া

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ করোনামুক্ত হয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার প্রায় চার সপ্তাহ পর ৮ মে তৃতীয় দফার পরীক্ষায় তার করোনাভাইরাস নেগেটিভ আসে।

গত ১১ এপ্রিল গুলশানের বাসায় করোনাভাইরাসে আক্রান্ত হন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এরপর ২৫ জানুয়ারি দ্বিতীয় দফার পরীক্ষায়ও ফলাফল ‘পজিটিভ’ আসে।

৯ মে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপার্সনের করোনামুক্ত হওয়ার সুখবর দিয়ে বিএনপি মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,‘আশার কথা হচ্ছে, শী (খালেদা জিয়া) ইজ শোয়িং এ সাইন অব প্রোগ্রেস। তার কোভিড নেগেটিভ রিপোর্ট এসেছে। তার যে সমস্ত সমস্যা মূলত দেখা গিয়েছিল, সেই সমস্যাগুলো ক্রমান্নয়ে উন্নতির দিকে আসছে।’

তিনি বলেন, ‘আপনারা জানেন তিনি অনেকগুলো অসুখে ভুগছেন দীর্ঘকাল থেকে এবং দীর্ঘকাল কারাভোগ করার কারণে কোন চিকিৎসা না হওয়ার কারণে সেগুলো বেড়েছে,এবং কোন কোন ক্ষেত্রে এই বয়সে তার সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে।’

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকদের একজন এ জেড এম জাহিদ হোসেন গণমাধ্যমকে জানান, খালেদা জিয়া করোনামুক্ত হয়েছেন। এখন তার পোস্ট কোভিড এবং অন্যান্য জটিলতার চিকিৎসা চলছে।’

গত ২৭শে এপ্রিল পরীক্ষার জন্য বসুন্ধরার এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। কিন্তু ৩ মে তিনি শ্বাসকষ্ট অনুভব করলে তাকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) নিয়ে যাওয়া হয়। এখন তিনি সেখানেই আছেন।

খালেদা জিয়া দীর্ঘদিন ধরেই ডায়াবেটিস বা আর্থরাইটিসসহ নানা রোগের চিকিৎসা নিয়েছেন এবং এখন ডায়াবেটিসের কারণেও তার অন্য চিকিৎসায় সাবধানতা অবলম্বন করতে হচ্ছে চিকিৎসকদের।

খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসা করাতে তাঁর পরিবারের পক্ষ থেকে বিদেশে নিয়ে যাওয়ার জন্য সরকারের কাছে যে আবেদন করা হয়েছে সেটিতে মতামত দিয়েছেন আইনমন্ত্রী। আবেদনটি আজ সকালে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

২০২০ সালের ২৫শে মার্চ ছয় মাসের জন্য নির্বাহী আদেশে মুক্তি পেয়েছিলেন খালেদা জিয়া। এরপর প্রথমে সেপ্টেম্বরে ও পরে চলতি বছরের মার্চে আবারও ছয় মাসের জন্য তার মুক্তির মেয়াদ বাড়ানো হয়।