দেওয়ানগঞ্জে ১৩০টি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ

দেওয়ানগঞ্জের একটি প্রাথমিক বিদ্যালয়ের নতুন নির্মিত স্থায়ী শহীদ মিনার। ছবি : বাংলারচিঠিডটকম

মদন মোহন ঘোষ, দেওয়ানগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার ১৩০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে নির্মাণ করা হয়েছে শহীদ মিনার। এবার প্রথমবারের মত এসব বিদ্যালয়ের প্রায় ২৭ হাজার শিক্ষার্থী স্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাবে।

দেওয়ানগঞ্জ প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আফতাব উদ্দিন বলেন, দেওয়ানগঞ্জ উপজেলায় ১৩৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এরমধ্যে ১৩০টি প্রাথমিক বিদ্যালয়ে ২০১৯-২০২০ অর্থবছরের স্লিপের টাকায় শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। বাকীগুলোও নির্মাণ করা হবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান সোলায়মান হোসেন জানান, স্বাধীনতার পঞ্চাশ বছর প্রাথমিক বিদ্যালয়গুলোতে শহীদ মিনার ছিল না। শিশু শিক্ষার্থীরা শহীদ মিনারে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানানো থেকে বঞ্চিত থাকত। প্রাথমিক বিদ্যালয়ের স্লিপের টাকা বরাদ্দ হয়। বরাদ্দকৃত অর্থ থেকে ৩০-৪০ হাজার টাকায় শহীদ মিনার নির্মাণ করা সম্ভব। তাই বিদ্যালয়গুলোতে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। এবছর শিশুরাও স্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে পারবে।

চাকুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোরশেদ জানান, তিনি স্লিপের ৪০ হাজার টাকায় শহীদ মিনার নির্মাণ করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ কে এম আব্দুল্লাহ বিন রশিদ এ প্রতিবেদককে জানান, শিশুরা এবার নিজ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদদের শ্রদ্ধা জানাবে। এতে আমাদের শিশুরা শহীদদের বিষয়ে স্বাধীনতার চেতনা জানতে পারবে। এটা আমাদের জন্য গৌরব।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানান, জেলার প্রায় ১ হাজার ৯৩টি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে।