ফ্লাড রিকোভারি প্রকল্পের উন্নয়ন সংঘের বাস্তবায়ন কৌশল ছিল খুবই শিক্ষণীয় : মাদারগঞ্জে সমাপনী সভায় উপজেলা চেয়ারম্যান

মাদারগঞ্জে ফ্লাড রিকোভারি প্রকল্পের সমাপনী সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ওবায়দুর রহমান। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

উন্নয়ন সংঘের সদ্য সমাপ্ত ফ্লাড রিকোভারি প্রজেক্টের শুরু থেকে শেষ পর্যন্ত বাস্তবায়নের সুনিপুণ কৌশল থেকে আমাদের অনেক কিছুর শিখার আছে। স্বচ্ছতা ও জবাবদিহিতার উজ্জ্বল উদাহরণ তৈরি করেছে স্বল্প সময়ের এই প্রকল্প বাস্তবায়নে। আমাদের সাথে সব সময় যোগাযোগ রেখেছেন সংস্থার কর্মীরা। আমি খোঁজ নিয়ে প্রতিটি কাজের সত্যতা পেয়েছি। ধন্যবাদ উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনকে মাদারগঞ্জের সবচেয়ে বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় কাজ করার জন্য। আমরা আশা করছি এই কাজের ধারাবাহিকতা অব্যাহত থাকবে। ১৬ ফেব্রুয়ারি জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় উন্নয়ন সংঘের বাস্তবায়নাধীন ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে মৌসুমী বন্যা কবলিত জনগোষ্ঠীর দ্রুত পুনরুদ্ধার সহায়তা’ (ফ্লাড রিকোভারি) প্রকল্পের সমাপনী সভায় প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ওবায়দুর রহমান বেলাল। উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আবুল মনসুর।

সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা, ওয়ার্ল্ড ভিশন এর ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে মৌসুমী বন্যা কবলিত জনগোষ্ঠীর দ্রুত পুনরুদ্ধার সহায়তা’ প্রকল্পের টিম লিডার রাজু উইলিয়াম রোজারিও, প্রকল্প ব্যবস্থাপক চন্দন চার্লস গোমেজ, উপজেলা বিআরডিবির চেয়ারম্যান অরুণ কুমার সাহা, উপজেলা জনস্বাস্থ্য বিভাগের সহকারী প্রকৌশলী আনন্দ চন্দ্র চৌধুরী, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. হাবিবুর রহমান, বালিজুড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হক, চরপাকেরদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৌফিকুল ইসলাম প্রমুখ। প্রকল্পের ধারণাপত্রসহ অর্জিত সাফল্যের সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন উন্নয়ন সংঘের ওই প্রকল্পের পরিবীক্ষণ কর্মকর্তা কমল পাল। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের স্কুল ফিডিং প্রকল্পের এমআরও মাহমুদ আলম তপন।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল মনসুর বলেন, উন্নয়ন সংঘ এই প্রকল্প বাস্তবায়নের শুরু থেকেই আমার সাথে যোগাযোগ রক্ষা করেছে। উপস্থাপিত তথ্য-উপাত্ত যথার্থই বলে আমি মনে করি। আগামীদিনে উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশন কাজের পরিধি বৃদ্ধি করবে। প্রতিটি ভালো কাজে তিনি সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দেন।

সভা সূত্রে জানা যায়, উল্লেখিত প্রকল্পের আওতায় ইসলামপুর ও মাদারগঞ্জ উপজেলায় ২ হাজার ১১০টি পরিবার সরাসরি সুবিধা পেয়েছে। এরমধ্যে ছাগল, হাঁস,ভেড়া বিতরণ, বাড়ি ভিটা উঁচুকরণ, বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত, নলকূপ মেরামত, লেট্রিন স্থাপন, কোভিড-১৯, দুর্যোগ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ বিষয়ে সচেতনতামূলক প্রচারণ ও উপকরণ বিতরণসহ ৩০ হাজারের বেশি মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পাঠানো হয়েছে।

উল্লেখ ইউকে এইড এর অর্থায়নে, ইউএনওপিএস এর অর্থ ব্যবস্থাপনায় কারিতাস ও ওয়ার্ল্ড ভিশনের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে মৌসুমী বন্যা কবলিত জনগোষ্ঠীর দ্রুত পুনরুদ্ধার সহায়তা’ প্রকল্প বাস্তবায়ন করছে উন্নয়ন সংঘ। প্রকল্পের স্বচ্ছতা নিশ্চিতকরণে কাজ করছে নিরাপদ নামে একটি নেটওয়ার্কিং সংগঠন।