জামালপুর সদর ও বকশীগঞ্জে ৭২২০ কেজি সরকারি চাল জব্দ, আটক ১

বকশীগঞ্জ থেকে জব্দ করা হয় সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ২০০ বস্তা চাল। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুর পৃথক দুটি উপজেলা থেকে কালোবাজারে বিক্রি হওয়া সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির সাত হাজার ২২০ কেজি চাল জব্দ করা হয়েছে। ১০ এপ্রিল বিকেলে জামালপুর সদরে একজন আওয়ামী লীগনেতার গুদাম থেকে দুই হাজার ২২০ কেজি চাল এবং রাতে জেলার বকশীগঞ্জ উপজেলায় একজন খাদ্যব্যবসায়ীর গুদাম থেকে পাঁচ হাজার কেজি চাল জব্দসহ একজন খাদ্যব্যবসায়ীকে আটক করা হয়েছে। উপজেলা প্রশাসন, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) ও থানা পুলিশ এ দুটি অভিযান পরিচালনা করে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গোপন তথ্যের ভিত্তিতে জামালপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা বেগম ১০ এপ্রিল বিকেল ৫টার দিকে সদর উপজেলার শাহবাজপুর ইউনিয়নের বিয়ারা পলাশতলা গ্রামে অভিযান চালান। এ সময় ওই গ্রামের বাসিন্দা জেলা পরিষদের সদস্য ও সদর উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মো. হাবিবুর রহমান দুলালের বাড়ির সামনে একটি গুদাম থেকে সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ৩০ কেজি ওজনের ৭৪ বস্তা চাল জব্দ করা হয়। সেখানে মোট চাল রয়েছে দুই হাজার ২২০ কেজি। তবে সেখান থেকে কাউকে আটক করা হয়নি।

জামালপুর সদরের শাহবাজপুর থেকে জব্দ করা হয় সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ৩৭ বস্তা চাল। ছবি : বাংলারচিঠিডটকম

সূত্রটি আরো জানায়, খাদ্য অধিদপ্তরের সিলযুক্ত প্রকৃত বস্তা খুলে পোল্ট্রি খাদ্যের ৩৭টি বড় বস্তায় ভরে গুদামজাত করে রাখা হয়েছিল চালগুলো। ওই গুদাম থেকে খাদ্যঅধিদপ্তরের সিলযুক্ত ৭৪টি চটের খালি বস্তাও উদ্ধার করা হয়েছে। পরে সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা বেগম ৩৭ বস্তা চাল স্থানীয় নারায়ণপুর পুলিশ তদন্ত কেন্দ্রের জিম্মায় রেখে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য সদর উপজেলা খাদ্য কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন। সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা বেগম এ অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন।

অপরদিকে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) জামালপুর জেলা কার্যালয়ের তথ্যের ভিত্তিতে একই দিন সন্ধ্যা ৬টার দিকে জেলার বকশীগঞ্জের ইউএনও আ. স. ম. জামশেদ খোন্দকারের নির্দেশে বকশীগঞ্জ পৌরশহরের বকশীগঞ্জ বাজারে অভিযান চালায় বকশীগঞ্জ থানা পুলিশ। এ সময় ওই বাজারের খাদ্য ব্যবসায়ী নূর কালামের গুদাম থেকে সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ২৫ কেজি ওজনের ২০০ বস্তা চাল জব্দ এবং ব্যবসায়ী নূর কালামকে আটক করা হয়। জব্দ করা চালগুলো বকশীগঞ্জ থানার জিম্মায় রাখা হয়েছে।

বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শফিকুল ইসলাম এ অভিযানের সত্যতা নিশ্চিত করে এ প্রতিবেদককে বলেন, ‘সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির চাল কালোবাজারে ক্রয় ও মজুদ রাখার অভিযোগে আটক খাদ্য ব্যবসায়ী নূর কালামকে আসামি করে থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।’