দুই বছর পর শিশু সাগর জামালপুর থেকে বাবার কাছে ফিরে গেলো

হারিয়ে যাওয়া শিশু সাগরকে তার বাবা মায়ের হাতে তুলে দেওয়া হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

এক বছর ১০ মাস নয় দিন পর অবুঝ শিশু সাগর (৯) ২৭ ফেব্রুয়ারি জামালপুর শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র থেকে ফিরে গেলো বাবা মায়ের বুকে।

সাগরকে হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের উপপ্রকল্প পরিচালক শুভঙ্কর ভট্টাচার্য, কেন্দ্র পরিচালনা কমিটির সদস্য ও উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, শেখ রাসেলের শিক্ষক মোহাম্মদদ নুরুজ্জামান, সমাজকর্মী আরমান আলী, সাগরের বাবা বিপুল মিয়া, মা ফুলমতি, ঢাকা থেকে বিপুলের মালিক জাহিদ খান প্রমুখ।

জানা যায়, প্রায় দুই বছর আগে জনৈক ব্যক্তি জামালপুর শহরের দয়াময়ী মোড় এলাকায় কান্নারত অবস্থায় শিশুটিকে পেয়ে উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক মানবাধিকারকর্মী জাহাঙ্গীর সেলিমকে খবর দেন। সে শিশুটিকে নিয়ে সহকর্মী আরজুর মাধ্যমে জামালপুর সদর থানায় সাধারণ ডায়েরি করেন। শিশুটির সুরক্ষায় এবং বাবা মায়ের সন্ধান না পাওয়া পর্যন্ত শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে (বালক) রাখা হয়। দীর্ঘ সময় ধরে বিভিন্ন যোগাযোগ মাধ্যমে খোঁজা হলেও অভিভাবকের কোনো সন্ধান পাওয়া যায়নি। অবশেষে শেখ রাসেলের শিক্ষক মোহাম্মদ নুরুজ্জামানের দুই মাস অক্লান্ত পরিশ্রমের ফলে সাগরের বাবা মায়ের সন্ধান মিলে।

২৭ ফ্রেব্রুয়ারি বিকালে তারা জামালপুর আসলে উপযুক্ত প্রমাণ সাপেক্ষে শিশু সাগরকে তার বাবা মায়ের হাতে তুলে দেওয়া হয়। দীর্ঘদিন পর সন্তানকে পেয়ে এক আবেগঘন পরিবেশ সৃষ্টি হয়।

উল্লেখ যে, সাগরের বাবা মায়ের সম্পর্ক বিচ্ছেদ হওয়ায় শিশু সাগর ঢাকায় বাবার কাছেই পালিত হয়ে আসছিলো। মায়ের আদর বঞ্চিত সাগর তার মাকে খুঁজতে গিয়ে হারিয়ে যায়। সাগরের দাদা বাড়ি ময়মনসিংহ উপজেলার ফুলপুরে আর নানাবাড়ি জামালপুর জেলার সদর উপজেলার গোপালপুর। শিশুটির ইচ্ছা এবং বাবা, মা ও অন্যান্য স্বজনদের লিখিত সম্মতিক্রমে সাগরকে তার বাবা বিপুল মিয়ার হাতে তুলে দেওয়া হয়।