জামালপুরে গর্ভবতী মায়েদের মাঝে মুরগি ও মাটির ব্যাংক বিতরণ

দিগপাইতে গর্ভবতী মায়েদের মাঝে মুরগি ও মাটির ব্যাংক বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

মাতৃমৃত্যুকে শূন্যের কোঠায় নিয়ে আসার লক্ষ্যে এবং ঝুঁকিমুক্ত ও প্রাতিষ্ঠানিক প্রসব নিশ্চিত করার উদ্দেশ্যে ২৩ ফেব্রুয়ারি জামালপুর সদর উপজেলার দিগপাইত ইউনিয়নে ৫০ জন গর্ভবতী মাকে মুরগি ও মাটির ব্যংক বিতরণ করা হয়। এ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক উপজেলা চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষক অধ্যপক আব্দুল হামিদ।

পূর্বপাড় দিঘুলিয়া কমিউনিটি ক্লিনিক প্রাঙ্গণে আয়োজিত মুরগি ও ব্যাংক বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মিজানুর রহমান। এতে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন জামালপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক মাহফুজুর রহমান, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা, সেন্ট্রাল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান বাপ্পী, দিগপাইত ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এ কে এম মহসিনুজ্জামান, সদর উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন, ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মজিবর রহমান, উন্নয়ন সংঘের এসআরএইচআরএমএনএইচ প্রকল্পের জেলা ব্যবস্থাপক লিটন চন্দ্র সরকার প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম।

কমিউনিটি ক্লিনিকের আওতায় কমিউনিটি দলের এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ ও উন্নয়ন সংঘের সহায়তায় ইইনয়নের ৫০ জন গর্ভবতী মায়ের মধ্যে প্রতিজনকে দুইটি করে মুরগি ও একটি করে মাটির ব্যাংক দেওয়া হয়। এছাড়া গর্ভাবস্থা পরীক্ষা করা হয়।

উন্নয়ন সংঘ সূত্র জানায়, গর্ভবতী মায়েরা যাতে পুষ্টির জন্য ডিম খেতে পারে এবং মুরগি পালন করে বাড়তি আয় করে প্রসবকালীন খরচ বহন করতে পারে এরজন্য মুরগি বিতরণ করা হয়। পাশাপাশি প্রসবকালীন আর্থিক সঙ্কট নিরসনে সঞ্চয়ী মনোভাব গড়ে তোলার জন্য মাটির ব্যাংক দেওয়া হয়।

মুজিববর্ষ উপলক্ষে বছরব্যাপী উন্নয়ন সংঘ এ ধরনের কার্যক্রম বাস্তবায়ন করবে বলে সংস্থা সূত্র জানায়। এই কার্যক্রম আরো গতিশীল করতে স্থানীয় বিত্তবান ও গণ্যমান্য লোকজন, ইউনিয়ন পরিষদ এবং সরকারি, বেসরকারি সহায়তা ও তাদের সক্রিয় সম্পৃক্ততা নিশ্চিত করতে উদ্বুদ্ধমূলক কার্যক্রমও বাস্তবায়ন করা হবে।