মাতৃভাষা দিবসে দরিদ্র শিক্ষার্থীরা পেল পিএইচপি’র শিক্ষাবৃত্তি ও উপকরণ

খড়খড়িয়ায় শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরের স্বেচ্ছাসেবী সংগঠন প্রমোটিং হিউম্যান প্রসপারিটি-পিএইচপি ১১০ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, ১০ জন মেধাবীকে শিক্ষাবৃত্তি ও ২৫ জন মেধাবী শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিকেলে ঢাকার আড়ং রোটারি ক্লাবের সহযোগিতায় সদর উপজেলার রানাগাছা ইউনিয়নের খড়খড়িয়া গ্রামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পিএইচপি’র আহ্বায়ক ও ওয়ান ব্যাংক লিমিটেডের কর্মকর্তা মো. রেজাউল করিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ওয়ান ব্যাংকের প্রথম সহকারী ভাইস প্রেসিডেন্ট ও ঢাকার আড়ং রোটারি ক্লাবের নির্বাচিত প্রেসিডেন্ট রোটারিয়ান তানজিয়া আহমেদ।

পিএইচপি’র যুগ্মআহ্বায়ক আফজালুর রহমানের সঞ্চালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ক্রাউন সিমেন্ট গ্রুপের জ্যেষ্ঠ উপ-মহাব্যবস্থাপক রোটারিয়ান এম ফেরদৌসুল আলম, সিটি ব্যাংক কর্মকর্তা মো. ইমরান হোসেন, ব্যবসায়ী ফারুক আদহাম, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক আনিসুর রহমান, শেখ হাসিনা মেডিকেল কলেজের প্রভাষক চিকিৎসক আহসান হাবিব আদনান প্রমুখ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রানাগাছা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আরিফুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কফিল উদ্দিন, বুয়েটের শিক্ষার্থী মো. নয়নুর রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শারমিন আক্তার, স্বেচ্ছাসেবী সংগঠন দূরবিনের সভাপতি মিনহাজুল ইসলাম প্রমুখ।

খড়খড়িয়ায় শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

আলোচনা সভা শেষে প্রধান অতিথি রোটারিয়ান তানজিয়া আহমেদ অন্যান্য অতিথিদের সাথে নিয়ে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন শিক্ষা উপকরণ ও বৃত্তির টাকা বিতরণ করেন।

অনুষ্ঠানে রানাগাছা ইউনিয়নের ২৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে বাছাই করা দরিদ্র ও মেধাবী ১১০ জন শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। প্রত্যেক শিক্ষার্থী ১০টি করে খাতা, একটি জ্যামিতি বক্স, সাতটি বলপেন, দুটি পেন্সিল, একটি ইরেজার ও একটি করে সার্পনার পেয়েছে।

এ ছাড়া ১০ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীকে সংবর্ধনা ও প্রত্যেককে এক হাজার টাকা করে এককালীন শিক্ষাবৃত্তি এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত স্থানীয় ২৫ জন মেধাবী শিক্ষার্থীকে সংবর্ধনা শেষে বই ও সম্মাননাসনদ দেওয়া হয়।

সংগঠনের ৮০ জন সদস্য নিজেদের উপার্জন থেকে চাঁদা দিয়ে এবং সমাজের সামর্থবানদের সহযোগিতায় শিক্ষার্থীদের এই সহায়তা দেওয়া হয়।