মা ও নবজাতকের স্বাস্থ্য সুরক্ষায় উন্নয়ন সংঘের মা সমাবেশ

মা ও নবজাতকের স্বাস্থ্য সুরক্ষায় উন্নয়ন সংঘ আয়োজিত মা সমাবেশে বক্তব্য রাখেন তুলশিরচর ইউপি চেয়ারম্যান মো. শহিদুল্লাহ। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

মাতৃমৃত্যু শূন্যের কোঠায় নামিয়ে আনার লক্ষ্যে জামালপুর সদর উপজেলার তুলশিরচর ইউনিয়নের টেবির উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে ৭ ডিসেম্বর অনুষ্ঠিত হয় মা সমাবেশ। উন্নয়ন সংঘের এসআরএইচআরএমএনএইচ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত মা সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শহিদুল্লাহ।

উন্নয়ন সংঘের উপজেলা ব্যবস্থাপক আরজু আহম্মেদের সভাপতিত্বে¡ অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন টেবিরচর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. তালেব আলী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক আঞ্জুয়ারা মনোয়ারা, পরিবার কল্যাণ পরিদর্শক খোরশেদ আলম, স্বাস্থ্য সহকারী হাসমত আলী, পরিবার কল্যাণ সহকারী মোছা. আখি, উন্নয়ন সংঘের ইউনিয়ন সহায়ক শারমিন জাহান জুয়েল প্রমুখ।

অনুষ্ঠানে ৫৫ জন গর্ভবতী মা, ২৩ জন জন কিশোরীসহ তাদের স্বজনরা অংশ নেন। মা সমাবেশে গর্ভকালীন ও প্রসব পরবর্তী স্বাস্থ্যসেবা (এএনসি ও পিএনসি) নিয়মিতকরণ, প্রসব পরিকল্পনা তৈরি করা, নবজাতকের যত্ন ও সুরক্ষা নিশ্চত করা, বাল্যবিয়ে প্রতিরোধ করা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ করা, পুষ্টি সচেতনতাসহ বিভিন্ন সামাজিক বিষয়ের ওপর উদ্বুদ্ধমূলক আলোচনা করা হয়। এছাড়া রক্তের গ্রুপ পরীক্ষা, পস্রাব পরীক্ষা, প্রেশার মাপা, ওজন মাপা, এএনসি করা, কিশোরীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে পরামর্শমূলক আলোচনা করা হয়। অনুষ্ঠানে ০ থেকে দুই বছর বয়সী ২৭ জন শিশুর মোয়াক করা হয়।

উপস্থিত উপকারভোগীরা মা সমাবেশ থেকে প্রাপ্ত জ্ঞান তাদের জীবনে কাজে লাগানোর অঙ্গীকার করেন। বিশেষ করে প্রাতিষ্ঠানিক প্রসব অর্থাৎ ইউনিয়ন পরিবার পরিকল্পনা কেন্দ্র, মাতৃসদন অথবা জামালপুর জেনারেল হাসপাতালে গিয়ে প্রসব করাবেন বলে গর্ভবতী মায়েদের আত্মীয়রা অঙ্গীকার করেন।

ইউনিসেফ এর সহায়তায় উন্নয়ন সংঘ জামালপুর জেলার ৬৮টি ইউনিয়নে মাতৃ ও নবজাতকের স্বাস্থ্য, যৌন প্রজনন স্বাস্থ্য এবং অধিকার উন্নয়নের জন্য কমিউনিটিভিত্তিক কার্যক্রম (আইএমএসআরএইচআরএমএনএইচ) বাস্তবায়ন করছে।