বশেফমুবিপ্রবিতে ‘উন্নয়নের রোল মডেল শেখ হাসিনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

সেমিনারে আলোচনা করেন উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার ৭৩তম জন্মদিনে জামালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘উন্নয়নের রোল মডেল শেখ হাসিনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২৮ সেপ্টেম্বর বেলা ১১টায় জামালপুর শহরের দেওয়ানপাড়ায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে সমাজকর্ম বিভাগ এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে মুখ্য আলোচক বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশ পরিচালনায় আরো উত্তরোত্তর সাফল্য এবং তাঁর সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে বক্তব্য রাখেন।

উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, ক্রান্তিলগ্নে বাঙালি জাতিকে সঠিক নেতৃত্ব দিয়ে যিনি দেশকে গৌরবের আসনে সমাসীন করেছেন সেই টানা তিনবারের রাষ্ট্রনায়ক, আমাদের সকলের আপা শেখ হাসিনা। তার অসাম্প্রদায়িক, উদার, প্রগতিশীল, গণতান্ত্রিক ও বিজ্ঞানমনস্ক দৃষ্টিভঙ্গি তাকে দিয়েছে এক আধুনিক ও অগ্রসর রাষ্ট্রনায়কের স্বীকৃতি। একুশ শতকের অভিযাত্রায় দিনবদল ও জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার একজন কান্ডারি। তার জন্মদিন ২৮ সেপ্টেম্বর (শনিবার) ১৯৪৭ সালের এ দিনে (২৮ সেপ্টেম্বর) বর্তমানে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে তার জন্ম হয়।

তিনি বলেন, আবহমান বাংলার আর দশটি গ্রামের মতোই সুন্দর ছিল টুঙ্গিপাড়ার গ্রাম। গ্রামের নদীনালা-খালবিলের স্রোতের শব্দ এবং সবুজ প্রকৃতির গন্ধ মেখে কেটেছে শেখ হাসিনার শৈশবের দিনগুলো। সেখানেই শুরু হয় তার প্রথম পাঠের। এরপর ঢাকায় স্কুলে, কলেজে ও বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন। রাজনৈতিক পরিবারে জন্ম ও বেড়ে ওঠায় কাছ থেকেই দেখেছেন বাংলাদেশের জন্মসহ বৈশ্বিক সব ঘটনাবলি। মানুষের কথা বলতে গিয়ে বাবা শেখ মুজিবকে প্রায়ই বন্দি করে রাখা হতো কারাগারে। সেই সময়ে মা ফজিলাতুন্নেছা মুজিবের ছায়াসঙ্গী হয়ে পিতার রাজনৈতিক জীবনকে খুব ঘনিষ্ঠভাবে দেখেছেন তিনি। আর নিজেকে ওতপ্রোতভাবে রাজনীতিতে জড়িয়ে ফেলেন। ছাত্রজীবনে সক্রিয়ভাবে রাজনীতিতে অংশ নেন তিনি।

উপাচার্য আরো বলেন, ১৯৬৬-এর ৬ দফা ও উনসত্তরের ছাত্র আন্দোলনেও ভূমিকা রাখেন তিনি। স্বাধীন দেশে বঙ্গবন্ধু দেশ গড়ার কাজে ব্যস্ত। তার পাশে থেকে সহযোগিতা করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। এর মাঝে ওই সময়ে জার্মানিতে অবস্থান করা স্বামী প্রখ্যাত পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার সঙ্গে দেখা করতে যান শেখ হাসিনা। আমি তার সুস্থতা এবং দীর্ঘায়ু কামনা করছি।

সেমিনারে ‘উন্নয়নের রোল মডেল শেখ হাসিনা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপনা করেন সমাজকর্ম বিভাগের প্রভাষক ড. আল মামুন সরকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (অর্থ ও পরিকল্পনা) আব্দুর রেজ্জাক এবং সেমিনার সঞ্চালনা করেন সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক ড. এ এইচ এম মাহবুবুর রহমান। এ সময় বক্তারা প্রধানমন্ত্রীর শেখ হাসিনার আধুনিক বাংলাদেশ বিনির্মাণের বিভিন্ন অবদান তুলে ধরেন তারা।

বিশ্ববিদ্যালয়টির গণিত বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক ড. মুহম্মদ শাহজালাল, প্রক্টরিয়াল বডির সদস্যবৃন্দ ও চারটি বিভাগের শিক্ষক-কর্মকর্তারা এ সেমিনারে অংশ নেন। সেমিনার শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সবার মাঝে মিষ্টি বিতরণ করা হয়।

এর আগে সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মদিন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে।