বঙ্গবন্ধুকে কৃতজ্ঞতা জানাতে জামালপুর চতুর্থ শ্রেণির কর্মচারীদের সংবাদ সম্মেলন

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ কমিটির আহবায়ক ও বকশীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারী মো. হেলাল উদ্দিন। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, জামালপুর প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি কৃতজ্ঞতা জানাতে চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারী সমিতির ৭০ বছর পূর্তি উপলক্ষে সারাদেশের সরকারি চতুর্থ শ্রেণির কর্মচারীদের নিয়ে মিলনমেলার আয়োজনের ঘোষণা দেওয়া হয়েছে। ১৪ সেপ্টেম্বর সকালে জামালপুর উদীচী কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে জামালপুরে বঙ্গবন্ধু’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ আহবায়ক কমিটির নেতৃবৃন্দ এ ঘোষণা দিয়েছেন।

বঙ্গবন্ধু’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ কমিটির আহবায়ক ও বকশীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারী মো. হেলাল উদ্দিন সংবাদ সম্মেলনে এক লিখিত বক্তব্য রাখেন। তিনি জানান, তৎকালীন পূর্ব বাংলার চতুর্থ শ্রেণির কর্মচারীরা ১৯৪৯ সালে পাকিস্তানি শাসকদের জুলুম অত্যাচারে অতিষ্ঠ হয়ে বিভিন্ন দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্দোলনের ডাক দিলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আন্দোলনের নেতৃত্বে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চতুর্থ শ্রেণির কর্মচারীদের আন্দোলনে সমর্থন করেন এবং তাঁরই নেতৃত্বে চতুর্থ শ্রেণির কর্মচারীরা উপাচার্যের বাস ভবনের সামনে অবস্থান ধর্মঘট পালন করেন। এ ধর্মঘটে নেতৃত্বের কারণে ওই সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছাত্রত্ব বাতিল করেন ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ওই সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মুচলেকা দিয়ে চতুর্থ শ্রেণির কর্মচারীদের আন্দোলন থেকে সরে গিয়ে বঙ্গবন্ধুর ছাত্রত্ব বহাল রাখার নির্দেশ দিলেও বঙ্গবন্ধু তা মানেননি। তখন চতুর্থ শ্রেণির কর্মচারীদের অধিকার ও ন্যায্য দাবি আদায়ের আন্দোলনের থাকার ঘোষণা দিয়ে চতুর্থ শ্রেণির কর্মচারীদের সংগঠনকে আরো শক্তিশালী করে তৎকালীন পূর্ব বাংলায় সকল জেলা ও মহকুমায় কমিটি করে আন্দোলন জোরদার করার পরামর্শ দেন বঙ্গবন্ধু। পরবর্তীতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের চতুর্থ শ্রেণির কর্মচারীদের এ আন্দোলনে যুক্ত করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের চতুর্থ শ্রেণির কর্মচারী আব্দুল আজিজের নেতৃত্বে ঢাকার অন্যান্য সরকারি দপ্তরের চতুর্থ শ্রেণির কর্মচারীদের নিয়ে মিছিল সহকারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান ধর্মঘট থেকে বঙ্গবন্ধুর ছাত্রত্ব পুনর্বহালের চাপ সৃষ্টি করেন।

এই আন্দোলনের মধ্য দিয়েই চতুর্থ শ্রেণির কর্মচারী সমিতির পথ চলা শুরু হয়। ওই আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৫০ সালের ১৪ জুলাই আব্দুল আজিজকে সভাপতি ও সামেজ উদ্দিনকে সাধারণ সম্পাদক করে ৩১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে তৎকালীন পূর্ব বাংলার প্রথম সংগঠন চতুর্থ শ্রেণির কর্মচারী সমিতি নামে খ্যাতি লাভ করে। যা বর্তমানে বাংলাদেশ চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারী সমিতি নামে পরিচিত।

তিনি আরো বলেন, বাংলাদেশ চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারী সমিতির ৭০ বছর পূর্তিতে জামালপুরে সারাদেশের চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারীদের অংশগ্রহণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে ‘কৃতজ্ঞতা প্রকাশ ও চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারীদের ৭০ বছর পূর্তি উপলক্ষে মিলন মেলা’র আয়োজন করা হবে। এ আয়োজনের অনুমতি ও সার্বিক সহযোগিতা চেয়ে গত ১২ মে জেলা প্রশাসকের মাধ্যমে ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে সরকারি চতুর্থ শ্রেণির কর্মচারী সমিতির অন্যান্য নেতৃবৃন্দ ও বেশ কয়েকজন চতুর্থ শ্রেণির কর্মচারী উপস্থিত ছিলেন।