গুচ্ছগ্রাম পরিদর্শন করলেন সংসদ সদস্য মোজাফফর

ঘোড়াধাপে গুচ্ছগ্রাম পরিদর্শন করেন সংসদ সদস্য প্রকৌশলী মো. মোজাফফর হোসেন। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, জামালপুর প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুর সদর উপজেলার ঘোড়াধাপ ইউনিয়নের টেংগারপাড়া গুচ্ছগ্রাম ৬ জুলাই দুপুরে পরিদর্শন করেন জামালপুর সদর আসনের সংসদ সদস্য প্রকৌশলী মো. মোজাফফর হোসেন। এসময় তার সাথে ছিলেন জামালপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন, যুবলীগ নেতা আনসার আলীসহ ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

জানা যায়, ২০০৭ সালে হতদরিদ্র মানুষের জন্য সরকার এই গুচ্ছগ্রামটি নির্মাণ করেন। গুচ্ছগ্রামের ৬০টি পরিবারের মাঝে সে সময় ঘর বিতরণ করা হয়। কিন্তু গুচ্ছগ্রামে বসবাসকারীদের কোনো কর্মসংস্থান না থাকার কারণে অনেকে সেখান থেকে থেকে চলে গেছে। বর্তমানে ২৫ থেকে ৩০টি পরিবারের সদস্যরা সেখানে বসবাস করছে। তাদেরও রয়েছে নানান সমস্যা। যার মধ্যে রয়েছে স্যানিটেশন, বিশুদ্ধ পানি, বিদ্যুৎ, শিশুদের জন্য শিক্ষার ব্যবস্থা, রাস্তা প্রভৃতি।

ঘোড়াধাপ ইউনিয়ন যুবলীগের সাংস্কৃতি বিষয়ক সম্পাদক আনছার আলী বলেন, প্রায় ১৫ বিঘা জমির ওপর গড়ে উঠেছে এই গুচ্ছগ্রামটি। এখানে দীর্ঘদিন যাবত গুচ্ছগ্রামের বাসিন্দারা বসবাস করলেও অনেকের ঘরে অল্পবৃষ্টিতেই পানি পড়ে। নেই সংস্কার, আজও বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি অনেকের ঘরে। সেই সাথে নেই যাতায়াতের জন্য ভালো রাস্তা। কর্মসংস্থানের ব্যবস্থা নেই কোনো পরিবারের সদস্যদের। তাই বাধ্য হয়ে অনেকেই এ গুচ্ছগ্রাম থেকে চলে গেছে। সরকার যদি তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে তাহলে হয়তো তারা এভাবে বাড়ি-ঘর ফেলে চলে যাবে না।

সরেজমিন পরিদর্শনে গিয়ে সংসদ সদস্য প্রকৌশলী মো. মোজাফফর হোসেন বলেন, গুচ্ছগ্রামে যারা বসবাস করছে তাদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এছাড়া সরকারের সকল সুবিধা তারা পাবে। গুচ্ছগ্রামে চলাচলের রাস্তাটির জন্যও ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।