শ্যামগঞ্জ কালিবাড়ীতে ভূমিদস্যুদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন

ভূমিদস্যুদের সন্ত্রাসী হামলার প্রতিবাদে শ্যামগঞ্জ কালিবাড়ী বাজারে ভুক্তভোগীদের মানববন্ধন। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার সিধুলী ইউনিয়নের চরলোটাবর গ্রামের নিরীহ গ্রামবাসীর ওপর ভূমিদস্যুদের সন্ত্রাসী হামলার প্রতিবাদে এবং হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ভুক্তভোগী চরলোটাবর গ্রামবাসী। ৮ জুন বেলা ১১টায় সিধুলী ইউনিয়নের শ্যামগঞ্জ কালিবাড়ী বাজারে এ কর্মসূচির আয়োজন করা হয়।

ঘন্টাব্যাপী স্থায়ী এ মানববন্ধনে বক্তব্য রাখেন ভুক্তভোগী আব্দুর রশিদ মন্ডল, সিধুলী ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মনোহর হোসেন বাদশা, ব্যবসায়ী ও যুবলীগনেতা রেজাউল করিম, সিধুলী ইউনিয়ন যুবলীগের সহসভাপতি জাহিদুল ইসলাম, গৃহিনী তসলিমা খাতুন প্রমুখ।

মানববন্ধনে ভুক্তভোগীরা অভিযোগ করে বলেন, সিধুলী ইউনিয়নের চরলোটাবর গ্রামের ভূমিদস্যু আলতাব হোসেন নবা ও তার সহযোগীরা দীর্ঘদিন ধরে চরলোটাবর ও আশপাশের গ্রামের নিরীহ অনেক পরিবারের জমি বেদখলে নিয়ে ভোগদখল করে আসছেন। এ নিয়ে প্রতিবাদ করতে গেলেই তারা হুমকি ও ভয়ভীতি দেখান। তাদের অত্যাচারে গ্রামবাসী অতিষ্ঠ হয়ে পড়েছে। গত ১ জুন দুপুরে আলতাব হোসেন নবা ও তার সহযোগী একদল সশস্ত্র লোক চরলোটাবর গ্রামের মো. আবু বক্কর সিদ্দিক ও তার পরিবারের সদস্যদের ভোগদখলীয় ২ একর ৪২ শতাংশ জমি বেদখলের উদ্দেশে তাদের ওপর হামলা চালায়। হামলায় কালু মন্ডল (৬৪), ইমান আলী মন্ডল (৬০), ইউছুফ আলী (৩০), আহাম্মদ আলী (৪০), আলম মিয়া (৩০) ও মো. মুসলিমসহ বেশ কয়েকজন গুরুতর আহত হন। আহতদের মধ্যে সাতজন মাদারগঞ্জ ও জামালপুর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

ভূমিদস্যুদের সন্ত্রাসী হামলার প্রতিবাদে শ্যামগঞ্জ কালিবাড়ী বাজারে ভুক্তভোগীদের মানববন্ধন। ছবি : বাংলারচিঠিডটকম

এ ঘটনায় আবু বক্কর সিদ্দিক বাদী হয়ে আলতাব হোসেন নবাসহ ৩০ জনকে আসামি করে মাদারগঞ্জ থানায় মামলা দায়ের করেন। মামলাটির প্রধান আসামি আলতাব হোসেন নবা ও আশরাফ হোসেনকে পুলিশ গ্রেপ্তার করে জেল হাজতে পাঠিয়েছে। মামলাটির অন্যান্য আসামিরা পলাতক থাকলেও তাদের লোকজনরা ভুক্তভোগী আবু বক্কর সিদ্দিক ও তার পরিবারের লোকজনদের মামলা তুলে নিতে হুমকি দিয়ে আসছে।

মানববন্ধনে বক্তারা ভূমিদস্যু আলতাব হোসেন নবাসহ তার সহযোগীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সিধুলী ইউনিয়নের সহস্রাধিক ভুক্তভোগী সাধারণ মানুষ এ মানববন্ধনে অংশ নেন।