জামালপুরে আনন্দ উচ্ছ্বাসে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

ইসলামপুর কেন্দ্রীয় ঈদগাহে ঈদুল ফিতরের জামাতে অংশগ্রহণকারী মুসল্লিবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

এক মাস সিয়াম সাধনার পর যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উচ্ছ্বাসের মধ্যদিয়ে সারা দেশের ন্যায় ৫ জুন জামালপুর জেলায় উদযাপিত হচ্ছে মুসলামানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় এবার সারা জেলায় ৫১টি ঈদগাহসহ মসজিদ ও খোলা মাঠে অনুষ্ঠিত জামাতে ঈদের নামাজ আদায় করেছেন।

সকাল সাড়ে ৮টায় জামালপুর কেন্দ্রীয় ঈদগাহের জামাতে জেলা প্রশাসক আহমেদ কবীর, জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি, জামালপুর শহর আওয়ামী লীগের সভাপতি মাসুম রেজা রহিমসহ, জেলা বিএনপির সাধারণ সম্পাদক আইনজীবী শাহ মো. ওয়ারেছ আলী মামুন প্রমুখসহ কয়েক হাজার মুসল্লি অংশ নেন। শহরের কাছারি শাহী জামে মসজিদ ঈদগাহ ময়দানে সকাল সাড়ে আটটায় ও সকাল সাড়ে নয়টায় পৃথক দুটি জামাত অনুষ্ঠিত হয়।

সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম সকাল আটটায় তার নির্বাচনী এলাকা মাদারগঞ্জ উপজেলার বালিজুড়ী হানাফিয়া ঈদগাহে ঈদের নামাজ আদায় করেছেন। জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ তার গ্রামের বাড়ি মাদারগঞ্জ উপজেলার কড়ুইচূড়া ইউনিয়নের পূর্ব নলছিয়া গ্রামে তাঁরই উদ্যোগে এবার প্রতিষ্ঠিত ঈদগাহে সকাল ১০টায় ঈদের জামাতে নামাজ আদায় করেন। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জামালপুর জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী মেলান্দহ উপজেলার ঝাউগড়া কেন্দ্রীয় ঈদগাহে ঈদের জামাতে নামাজ আদায় করেন। জেলা বিএনপির সভাপতি মো. ফরিদুল কবীর তালুকদার শামীম সরিষাবাড়ী পৌরসভার মুলবাড়ী ঈদগাহ ময়দানে ঈদের নামাজ আদায় করেন।

জামালপুরের ইসলামপুর আসনের সংসদ সদস্য মো. ফরিদুল হক খান দুলাল তার গ্রামের বাড়ি সিরাজাবাদ খানপাড়া ঈদগাহে ঈদের নামাজ আদায় করেন। এছাড়া ইসলামপুর উপজেলার কেন্দ্রীয় ঈদগাহে সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত জামাতে ইসলামপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আইনজীবী এস এম জামাল আব্দুন নাসের খান বাবুল, উপজেলা পরিষদ চেয়ারম্যানসহ বিপুল সংখ্যক মুসল্লি অংশ নেন। জেলার সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে ইসলামপুর উপজেলার চরগোয়ালিনী ইউনিয়নের ডিগ্রিরচর ঐতিহ্যবাহী ঈদগাহ ময়দানে।

ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, এবার জেলা সদরসহ জেলার ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ছোটবড় ৫১টি ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়। এসব জামাতে লাখ লাখ মুসল্লি নামাজ আদায় করেন।

জেলা প্রশাসক আহমেদ কবীর বাংলারচিঠিডটকমকে বলেন, ‘জেলার সর্বত্র ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উচ্ছ্বাস এবং শান্তিপূর্ণ পরিবেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। ঈদ উপলক্ষে সরকারি শিশু সদন, শেখ রাসেল শিশু পুনর্বাসন কেন্দ্র ও সরকারি হাসপাতালগুলো বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়।’