দেওয়ানগঞ্জে উন্নয়ন সংঘের এনএসভিসি প্রকল্প বিষয়ে স্টেকহোল্ডারদের ওরিয়েন্টেশন

দেওয়ানগঞ্জে এনএসভিসি প্রকল্পের স্টেকহোল্ডারদের ওরিয়েন্টেশনে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ গোলাম মোস্তফা। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

ক্ষুদ্র কৃষক ও তাদের পরিবারের অর্থনৈতিক ক্ষমতায়ন এবং পুষ্টি নিশ্চিকরণের লক্ষ্যে জামালপুরে শুরু হওয়া এনএসভিসি প্রকল্প সম্পর্কে ধারণা আরো স্পষ্ট করা এবং প্রকল্পের সফল বাস্তবায়নে সকলের সহায়ক ভূমিকা সৃষ্টির উদ্দেশ্যে ১৪ ফেব্রুয়ারি দেওয়ানগঞ্জ উপজেলা হাসপাতালের সভাকক্ষে উন্নয়ন সংঘের উদ্যোগে বিভিন্ন সরকারি বিভাগের সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের নিয়ে এক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ গোলাম মোস্তফা।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক সৈয়দ আবু আহম্মদ সাফির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মতিয়ার রহমান, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের ব্যবস্থাপক আব্দুল হান্নান, সাংবাদিক মদন মোহন ঘোষ, উপসহকারী কৃষি কর্মকর্তা নাজমুল হুদা প্রমুখ। সভায় প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন এনএসভিসি প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মো. শরীফ উদ্দিন।

ওরিয়েন্টেশনে দেওয়ানগঞ্জের বিভিন্ন ইউনিয়নের স্বাস্থ্য পরিদর্শক, পরিবার পরিকল্পনা পরিদর্শক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার, এনজিও প্রতিনিধি, সাংবাদিক, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের প্রতিনিধি, উন্নয়ন সংঘের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণসহ ৩৪ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

মাঠ পর্যায়ে প্রকল্পের কার্যক্রম আরও গতিশীল করা এবং সরকারি কর্মকর্তাদেরকে প্রকল্পের সাথে সম্পৃক্ত করার লক্ষ্যেই এই ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়। প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, অর্জন, চ্যালেঞ্জ ও শিখন নিয়ে বিস্তারিত আলোচনা হয়। উপস্থিত সকলে ইসলামপুর উপজেলায় উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের প্রশংসা করেন এবং সুষ্ঠুভাবে সকল প্রকার কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতার অঙ্গীকার করেন।

প্রকাশ অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপখাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকাণ্ড সামনে রেখে ডিফেট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে।