আইনজীবী নজরুল ইসলাম দুলু’র একাদশ মৃত্যুবার্ষিকী ৩০ আগস্ট

মরহুম আইনজীবী নজরুল ইসলাম দুলু

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

৩০ আগস্ট জামালপুরের প্রথিতযশা এবং প্রখ্যাত আইনজীবী নজরুল ইসলাম দুলু’র একাদশ মৃত্যুবার্ষিকী। ২০০৯ সালের ৩০ আগস্ট তিনি চিকিৎসাধীন অবস্থায় যুক্তরাজ্যের দক্ষিণ ইয়র্কশায়ার মন্টাগো হাসপাতালে মৃত্যুবরণ করেন। তিনি সুদীর্ঘ বছর অত্যন্ত সুনামের সাথে আইন পেশার পাশাপাশি বিভিন্ন সামাজিক ও প্রগতিশীল রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ছিলেন।

মরহুম নজরুল ইসলাম দুলু একাধিকবার জামালপুর আইনজীবী সমিতির সভাপতি ছিলেন। জামালপুর জেলা বার এর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি জেলা ন্যাপ এর সভাপতি হিসেবেও দীর্ঘ দিন দায়িত্ব পালন করেছেন। জামালপুর সচেতন নাগরিক কমিটির সভাপতি হিসেবে জামালপুরে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে অপরিসীম অবদান রেখেছেন তিনি।

মরহুম নজরুল ইসলাম দুলু’র চার ছেলে। তাদের মধ্যে তিনজন যুক্তরাষ্ট্র প্রবাসী। বড় ছেলে রাফিউল ইসলাম রাফি জুরিস ডক্টর ডিগ্রি অর্জন করে যুক্তরাষ্ট্রে আইনপেশায় নিয়োজিত রয়েছেন, মেঝো ছেলে মোহাম্মদ মাইনুল ইসলাম মুনু ব্যবসায়ী ও বাংলারচিঠিডটকম এর প্রকাশক, তৃতীয় ছেলে শুভ চিকিৎসক হিসেবে সুদূর প্রবাসে সুনাম অর্জন করছেন এবং সবার কণিষ্ঠ ছেলে সাদমান ইসলাম শান্ত ঢাকায় ইংলিশ মিডিয়াম স্কুলে লেখাপড়া করছে।

আইনজীবী নজরুল ইসলাম দুলু মুক্তিযুদ্ধের চেতনায় দেশে প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেছেন। তিনি বহু শিক্ষা প্রতিষ্ঠান ও দাতব্য প্রতিষ্ঠানে অকাতরে সাহায্য সহযোগিতা করতেন। মরহুমের আত্মার মাগফিরাত কামনায় তার ছেলেরা সকলের কাছে দোয়া চেয়েছেন। বাংলারচিঠিডটকম পরিবার মরহুমের জান্নাতুল ফেরদৌস কামনা করেছে।