দেওয়ানগঞ্জে তথ্য প্রযুক্তির অপব্যবহার ও নারী নির্যাতন প্রতিরোধে সিডসের সমাবেশ

সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সোলায়মান হোসেন।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম: বর্তমান এবং আগামী প্রজন্মকে সকল প্রকার ঝুঁকির হাত থেকে সুরক্ষার মাধ্যমে উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠার অঙ্গীকার নিয়ে ২৬ নভেম্বর জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় তথ্য প্রযুক্তির অপব্যবহার রোধ, বাল্যবিয়ে, যৌতুক, নারী ও শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধ বিষয়ক সচেতনতামূলক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সোলায়মান হোসেন।

দেওয়ানগঞ্জ চুকাইবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুন্নাহার শেফা। সমাবেশে মুখ্য আলোচক ছিলেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক কামরন্নাহার কনা। স্ট্রমি ফাউন্ডেশনের সহযোগিতায় উন্নয়ন সংঘের বাস্তবানাধীন সিডস প্রকল্পের আওতায় কিশোর, কিশোরী সংলাপ ও ফোরাম সচেতনতামূলক সমাবেশের আয়োজন করে।

অনুষ্ঠানে সংলাপ কিশোরীদল নৃত্য পরিবেশন করে।ছবি: বাংলারচিঠিডটকম

সমাবেশে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন চুকাইবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদুজ্জামান সেলিম, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, কিশোর ছোটন, কিশোরী সালমা ও শরিফা। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের সহকারী পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল।

সমাবেশে কিশোরীদের স্থাপিত বিভিন্ন স্টল পরিদর্শন করেন অতিথিরা।ছবি: বাংলারচিঠিডটকম
সমাবেশে কিশোরীদের স্থাপিত বিভিন্ন স্টল পরিদর্শন করেন অতিথিরা।ছবি: বাংলারচিঠিডটকম

আলোচনার শুরুতেই জাতীয় সঙ্গীত ও সিডস কর্মসূচির বিষয়ভিত্তিক সঙ্গীত পরিবেশন করা হয়। আলোচনা শেষে বাল্যবিয়ে, যৌতুক, নারী শিশু নির্যাতন ও তথ্য, প্রযুক্তির অপব্যবহার রোধে উপস্থিত পাঁচ শতাধিক কিশোর, কিশোরী ও অতিথিরা দাঁড়িয়ে অঙ্গীকার করেন।

দ্বিতীয় পর্বে নৃত্য, সংগীত, আবৃত্তি এবং বাউল গান পরিবেশিত হয়। দিনব্যাপী অনুষ্ঠান সবাই উপভোগ করেন।

সমাবেশে উপস্থিত পাঁচ শতাধিক কিশোর, কিশোরী।ছবি: বাংলারচিঠিডটকম

সূত্র জানায়, ২০২৩ সালের শেষ নাগাদ কর্মএলাকার ২ হাজার ৫০০ প্রান্তিক পরিবারে আর্থ-সামাজিক উন্নয়নের মাত্রা আশাব্যঞ্জক পর্যায়ে উন্নতি করার লক্ষ্যে নরওয়েভিত্তিক আন্তর্জাতিক দাতা সংস্থা স্ট্রমি ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন সিডস প্রকল্প জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলায় বহুমাত্রিক কার্যক্রম চলছে। শিক্ষা, জীবীকায়ন, যুবক, যুবতীদের আত্মকর্মসংস্থান, কিশোর, কিশোরীদের ক্ষমতায়নসহ বিভিন্ন কার্যক্রমের আওতায় কর্মএলাকার লক্ষ্যভুক্ত জনগোষ্ঠীর সাথে নিবিড়ভাবে কাজ করছে।