জামালপুরে উন্নয়ন সংঘের সিডস এর উদ্যোগে কন্যাশিশু দিবস পালিত

উন্নয়ন সংঘের সিডস কর্মসূচির উদ্যোগে জাতীয় কন্যাশিশু দিবসে শোভাযাত্রা বের করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরের দেওয়ানগঞ্জ, ইসলামপুর ও বকশীগঞ্জ উপজেলায় উন্নয়ন সংঘের ‘মর্যাদা ও স্থায়িত্বশীলতার সাথে আর্থ-সামাজিক ক্ষমতায়তন (সিডস)’ প্রকল্পের আওতায় ৩০ সেপ্টেম্বর জাতীয় কন্যাশিশু দিবস পালিত হয়েছে। এবারে দিবসের প্রতিপাদ্য হল ‘সময়ের অঙ্গীকার, কন্যাশিশুর অধিকার’।

সিডস কর্মসূচির তিন কর্ম এলাকায় সংলাপ ফোরাম ও সংলাপ কেন্দ্রের উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উন্নয়ন সংঘের তিন উপজেলার তিন সমন্বয়কারী যথাক্রমে রবিউল এমরান, হামিদুল ইসলাম ও শওকত উসমানসহ মাঠ সহায়কগণ অনুষ্ঠান সফল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

শোভাযাত্রা ও আলোচনা সভায় তিন উপজেলায় মোট ২৫টি সংলাপ কেন্দ্রের ৪২০ জন কিশোরী ৮০ জন কিশোর এবং ২৯টি সংলাপ ফোরামের ৬৫০ জন কিশোরী এবং ৭৫ জন কিশোর অংশ নেন।

উন্নয়ন সংঘের সিডস কর্মসূচির উদ্যোগে জাতীয় কন্যাশিশু দিবসে শোভাযাত্রা বের করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

সূত্র জানায়, ২০২৩ সালের শেষ নাগাদ কর্মএলাকার ২ হাজার ৫০০ প্রান্তিক পরিবারে আর্থ-সামাজিক উন্নয়নের মাত্রা আশাব্যঞ্জক পর্যায়ে উন্নতি করার লক্ষ্যে নরওয়েভিত্তিক আন্তর্জাতিক দাতা সংস্থা স্ট্রমি ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন সিডস প্রকল্প জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলায় বহুমাত্রিক কার্যক্রম চলছে। শিক্ষা, জীবীকায়ন, যুবক, যুবতীদের আত্মকর্মসংস্থান, কিশোর, কিশোরীদের ক্ষমতায়নসহ বিভিন্ন কার্যক্রমের আওতায় কর্মএলাকার লক্ষ্যভুক্ত জনগোষ্ঠীর সাথে নিবিড়ভাবে কাজ করছে।