জামালপুরে প্রধানমন্ত্রীর ১০ উদ্যোগ নিয়ে প্রশিক্ষণ কর্মশালা

জামালপুরে প্রধানমন্ত্রীর ১০ উদ্যোগ নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ছবি: বাংলারচিঠিডটকম

জাহাঙ্গীর সেলিম:
দারিদ্রতা ও পশ্চাৎপদতার অন্ধকার ঘুচিয়ে বাংলাদেশকে উন্নত রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে ২০০৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০টি বিশেষ উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করেন। উদ্যোগগুলো দেশব্যাপী ছড়িয়ে দেওয়া এবং বাস্তবায়ন করার লক্ষ্যে প্রচারণা কার্যক্রম শুরু করা হয়। এরই ধারাবাহিকতায় জামালপুর সদর উপজেলায় ১৬ জুন অনুষ্ঠিত হয় প্রশিক্ষণ কর্মশালা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান। কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান।

সভা সূত্রে জানা যায়, সঞ্চয় ব্যাংক, আশ্রয়ণ, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা, নারীর ক্ষমতায়ন, সবার জন্য বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক ও শিশুর বিকাশ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, বিনোয়োগ বিকাশ, পরিবেশ সুরক্ষা এ ১০টি উদ্যোগের উপর বিশ্লেষণমুখী আলোচনা করা হয়। পরে দলীয় কাজের মাধ্যমে উদ্যোগগুলো বাস্তবায়নে চ্যালেঞ্জসমূহ বের করে তার সমাধানে বা উদ্যোগগুলো বাস্তবায়নে জামালপুর সদর উপজেলার বাস্তবতার নিরিখে সুপারিশ করা হয়।

পাশাপাশি স্থায়ীত্বশীল উন্নয়ন অভিষ্ঠের ১৭টি লক্ষ্যমাত্রা, ভীষণ ৪১, অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা এবং আওয়ামী লীগের নির্বাচনী ইস্তেহার নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এর আগে বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান আবুল হোসেন, ভাইস চেয়ারম্যান আক্তারুজ্জামান বেলাল, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী শাহনেওয়াজ, জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা প্রমুখ। এছাড়াও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, সরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রতিনিধি, ট্রানসজেন্ডার প্রতিনিধি, ধর্মীয় নেতৃবৃন্দ, ইউপি সচিবসহ অর্ধশতাধিক প্রতিনিধি প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টির প্রমাণ তাঁর উদ্ভাবনী ১০টি উদ্যোগ। ১০ উদ্যোগ গ্রহণের ৬ বছর পর অর্থাৎ ২০১৫ সালে এসডিজির ১৭টি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। যা আমাদের ১০টি উদ্যোগের সাথে সামঞ্জস্যপূর্ণ। তিনি ১০ উদ্যোগ বাস্তবায়নে সকলের সহায়তা কামনা করেন।