প্রণোদনা চেয়ে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিলেন জামালপুরের পুস্তক ব্যবসায়ীরা

জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন বাপুস জামালপুর জেলা শাখার নেতৃবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

করোনার দুর্যোগকালে ক্ষতিগ্রস্ত পুস্তক ব্যবসায়ীদের জন্য বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা ও অনুদান বরাদ্দের দাবিতে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে জামালপুর জেলায় ক্ষতিগ্রস্ত পুস্তক ব্যবসায়ীরা প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন।

১৮ জুলাই দুপুরে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস) জামালপুর জেলা শাখার নেতৃবৃন্দ জেলা প্রশাসকের মাধ্যমে এ স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মোকলেছুর রহমান।

স্মারকলিপিতে বলা হয়েছে, করোনা মহামারী পরিস্থিতির কারণে বিগত দেড় বছর ধরে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সারাদেশে একাডেমিক ও সৃজনশীন বই বিক্রি প্রায় বন্ধ হয়ে গেছে। ফলে জামালপুর জেলার তিন শতাধিক পুস্তক ব্যবসায়ীসহ সারাদেশে প্রায় ২৬ হাজার পুস্তক ব্যবসায়ী ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। তারা চরম অভাবে মানবেতর জীবন যাপন করছেন।

এই পরিস্থিতিতে বাংলাদেশের বইয়ের ব্যবসা খাতে কমপক্ষে এক হাজার কোটি টাকার সহজশর্তে ও স্বল্পসুদে ঋণের বিশেষ প্রণোদনা প্রদান এবং ২৬ হাজার পুস্তক ব্যবসায়ী পরিবারের জন্য এককালীন ১০০ কোটি টাকার প্রণোদনা চেয়েছেন পুস্তক ব্যবসায়ীরা। এছাড়াও তারা বিভিন্ন স্কুল কলেজের লাইব্রেরিকে সমৃদ্ধ করতে একাডেমিক ও সৃজনশীল বই ক্রয়ের জন্য ৫০০ কোটি টাকার বিশেষ বরাদ্দ দেওয়ারও প্রস্তাব করেছেন পুস্তক ব্যবসায়ীরা।

স্মারকলিপি প্রদানকালে বাপুস কেন্দ্রীয় কমিটির পরিচালক ও জেলা শাখার সাধারণ সম্পাদক মো. মোকছেদুর রহমান হারুন, জেলা শাখার সহ-সভাপতি অরূপ কাহালি ও মো. আল আমিন, অতিরিক্ত সাধারণ সম্পাদক মো. মাফিজুর রহমান, যুগ্মসাধারণ সম্পাদক মো. আমিনুজ্জামান বাবু, মো. মাসুদ ভূঁইয়া ও সোবহান আলী সুজন, কোষাধ্যক্ষ মোরাদ আলী, সদস্য লিটন চন্দ্র দাস ও মো. মনিরুজ্জামান মনি প্রমুখসহ শতাধিক পুস্তক ব্যবসায়ী উপস্থিত ছিলেন।