নিউজিল্যান্ডকেও অস্ট্রেলিয়ার মত সুবিধা দেবে বিসিবি

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ আসন্ন পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে অস্ট্রেলিয়ার ন্যায় নিউজিল্যান্ড ক্রিকেট দলও একই ধরনের সুযোগ-সুবিধা পাবে বলে নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

করোনার কারণে জৈব-সুরক্ষা বলয় নিয়ে সতর্ক ছিলো অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এজন্য খেলোয়াড় ও এবং কর্মকর্তাদের থাকার জন্য একটি পুরো হোটেল ভাড়া নিতে হয়েছিল বিসিবিকে। নিউজিল্যান্ড দলও একটি পুরো হোটেলও পাবেন, যেখানে সিরিজ সংশিষ্ট ব্যক্তিরা ছাড়া অন্য কেউ থাকবে না।

অস্ট্রেলিয়া সিরিজের মতো জৈব-সুরক্ষা বলয়ের নিয়ম বজায় রাখার চেষ্টা করছে বলে জানিয়েছেন বিসিবির প্রধান চিকিৎসক ডাক্তার দেবাশিস চৌধুরী।

অস্ট্রেলিয়ান ক্রিকেট দল প্লেন থেকে নেমে বাসে করে সরাসরি টিম হোটেল উঠেছিল। তারা বিমানবন্দরে ঢুকতে চায়নি। তবে বাসে ওঠার আগে নিউজিল্যান্ড ক্রিকেট দলকে বিমানবন্দর পার হতে হবে।

বাণিজ্যিক ফ্লাইটে আসায় রানওয়ে থেকে তাদের জন্য কোন বাস সার্ভিস নেই। কিন্তু তাদের বিমানবন্দরে দাঁড়াতে হবে না। বিসিবি তাদের জন্য বিশেষ ইমিগ্রেশনের ব্যবস্থা করবে।

দেবাশিষ চৌধুরি বলেন, বিমান থেকে নামার সঙ্গে-সঙ্গে নিউজিল্যান্ড বাসের সুবিধা পাচ্ছে না। বাণিজ্যিক ফ্লাইটে আসছে বলেই এমনটি হচ্ছে। তবে বিশেষ ইমিগ্রেশনের কারণে তাদের বিমানবন্দরের ভেতরে কোথাও দাঁড়াতে হবে না। সেখান থেকে বেরিয়ে তারা বাসে উঠবে।

নিউজিল্যান্ডের জন্য পুরো হোটেল ভাড়া নেবে বিসিবি, যেমনটা অস্ট্রেলিয়ার জন্যও করেছিল। সিরিজ শেষ না হওয়া পর্যন্ত দলটি সম্পূর্ণভাবে আইসোলেশনে থাকবে। যেহেতু বাংলাদেশ দল একই হোটেলে থাকবে, এতে তারা কিভাবে পুল-জিম ব্যবহার করবে তা এখনও স্পষ্ট নয়। মাঠে এবং মাঠের বাইরে অস্ট্রেলিয়ান দলকে দেয়া সুবিধাগুলিও এই সিরিজে প্রযোজ্য হবে।

ডাক্তার চৌধুরি বলেন, অস্ট্রেলিয়া সিরিজের মতই নিউজিল্যান্ড সিরিজে জৈব-সুরক্ষা বলয় থাকছে। সর্বাধিক নিরাপত্তার সঙ্গে সিরিজটিকে ভাইরাস থেকে নিরাপদ রাখার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।

অস্ট্রেলিয়া সিরিজে থাকা আরো কিছু নিয়ম ছিল যেমন খেলার সময় বল গ্যালারিতে গেলে, নতুন বল দেয়া হয়েছিল এবং যতক্ষণ দল মাঠে ছিল, ততক্ষণ ম্যাচ অফিসিয়াল ছাড়া মাঠে কেউ ছিল না।

এছাড়া বাংলাদেশ দলের খেলোয়াড়দের সঙ্গে হাত না মেলানোর শর্তও ছিল। এখন পর্যন্ত সিদ্ধান্ত অনুযায়ী, এগুলো নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজেও থাকবে।

আগামী ২৪ আগস্ট বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড দল। প্রথম সারির খেলোয়াড়দের ছাড়া এর মধ্যে ১৬ সদস্যের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট। আগামী পহেলা সেপ্টেম্বর থেকে টি-২০ সিরিজ শুরু হবে। পরের চারটি ম্যাচ হবে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। সবগুলো ম্যাচই হবে শেরে-বাংলা স্টেডিয়ামে।সূত্র:ডেইলি বাংলাদেশ।