আজ বিশ্ব হেপাটাইটিস দিবস | করোনার চাইতেও ভয়ঙ্কর ভাইরাস হেপাটাইটিস

শেরপুরের সিভিল সার্জন ডা. আবুল কাশেম মোহাম্মদ আন্ওয়ারুর রউফ। ছবি : বাংলারচিঠিডটকম

সুজন সেন, নিজস্ব প্রতিবেদক, শেরপুর
বাংলারচিঠিডটকম

করোনার চাইতেও ভয়ঙ্কর ভাইরাস হেপাটাইটিস। এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রতি বছর দেশে ২০ হাজার মানুষ মারা যায়। সেখানে গত দুই বছরে করোনায় আক্রান্ত হয়ে ওই পরিমাণ মানুষের প্রাণহানি হয়নি। ২৮ জুলাই বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে সিভিল সার্জন, শেরপুর ফেসবুক পেজে একটি সচেতনতামূলক পোস্ট শেয়ার করা হয়। ওই বিষয়ে আরও বিষদভাবে জানতে শেরপুরের সিভিল সার্জন ডা. আবুল কাশেম মোহাম্মদ আন্ওয়ারুর রউফ এর সাথে এ প্রতিবেদক যোগাযোগ করলে তিনি ওই দুটি ভাইরাসের ভয়াবহতার পার্থক্য উল্লেখ করেন।

সিভিল সার্জন বলেন, প্রতি বছর দেশে আড়াই লাখ মানুষ হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত হয়। আর প্রত্যেক বছর মারা যাচ্ছে ২০ হাজার। অথচ এইসব আক্রান্ত রোগীদের ৯০ ভাগই জানে না যে তারা এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত। সাধারণত রক্তরস, লালা, বীর্য ও গর্ভফুলের মাধ্যমে আক্রান্ত ব্যক্তি থেকে সুস্থ ব্যক্তির দেহে এই ভাইরাস সংক্রমিত হয়।

কাজেই এই ভাইরাসের সংক্রমণের হাত থেকে নিজেকে মুক্ত রাখতে হলে অবশ্যই ঝুঁকিপূর্ণ এবং অনৈতিক শারীরিক সম্পর্ক বা আচরণ পরিহার করতে হবে, রক্ত গ্রহণের আগে রক্তে এই জীবাণুর উপস্থিতি পরীক্ষা করে নিতে হবে, ডিসপসিবল সূঁচ ও সিরিঞ্জ ব্যাবহার করতে হবে। নিজের ব্যক্তিগত পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। হেপাটাইটিস বি ভাইরাসের প্রতিষেধক টিকা নিতে হবে এবং সর্বোপরি প্রাণঘাতী হেপাটাইটিস বি ও সি ভাইরাসের ভয়াবহতা সম্পর্কে নিজে এবং অন্যকে সচেতন করতে হবে।

ডা. আবুল কাশেম মোহাম্মদ আন্ওয়ারুর রউফ আরও বলেন, হেপাটাইটিস-বি ভাইরাস এবং এর প্রতিষেধক টিকার আবিষ্কারক মার্কিন চিকিৎসা বিজ্ঞানী অধ্যাপক ব্লুমবার্গ এর জন্মদিনকে স্মরণ করে এই দিবসটি পালন করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্রতি ১২ জনে একজন হেপাটাইটিস বি ও সি ভাইরাস দ্বারা আক্রান্ত। আক্রান্তদের মধ্যে প্রায় ১০ লাখ ৫০ হাজার প্রতি বছর মারা যায়। সংক্রমণের দিক থেকে হেপাটাইটিস বি ভাইরাস এইডস ভাইরাস থেকে ১০০ গুণ বেশি শক্তিশালী। বাংলাদেশের মোট জনসংখ্যার ৭ ভাগ (এক কোটি পাঁচ লাখ) হেপাটাইটিস বি (৬%) ও সি (১%) ভাইরাসে আক্রান্ত।