শেরপুর সীমান্তে পাওয়া গেল মর্টারশেল সদৃশ বস্তু

শেরপুর সীমান্তে উদ্ধার মর্টারশেল সদৃশ্য বস্তু। ছবি : বাংলারচিঠিডটকম

সুজন সেন, নিজস্ব প্রতিবেদক, শেরপুর
বাংলারচিঠিডটকম

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী কালাকুমা গ্রামের একটি ফসলি জমির মাটির নিচ থেকে মর্টারশেল সদৃশ্য একটি বস্তু উদ্ধার করেছে পুলিশ। ৯ মার্চ বিকেলে ওই গ্রামের আতর আলীর জমি থেকে এটি উদ্ধার করা হয়। বর্তমানে মর্টারশেল সদৃশ্য বস্তুটিকে বালুর বস্তা দিয়ে ঘেরাও করে রেখেছে পুলিশ। এ ঘটনায় এলাকায় আতংক বিরাজ করছে।

১০ মার্চ দুপুরে এ খবর লেখার সময় নালিতাবাড়ী থানা পুলিশের ওসি বসির আহমেদ বাদল জানান, বস্তুটি পরীক্ষা করার জন্য সেনাবাহিনীর বোমা বিশেষজ্ঞ টিম আসার কথা রয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সেনাবাহিনীর সদস্যরা এখন পার্শ্ববর্তী জামালপুরে রয়েছেন। খুব অল্প সময়ের মধ্যে তারা শেরপুরে আসবেন।

স্থানীয় সোলেমান, হাসমত ও রবিউল জানায়, গত প্রায় ৮/১০ দিন আগে নূর ইসলাম নামে এক ব্যক্তি ভারত থেকে নেমে আসা ভোগাই নদী থেকে নুড়ি পাথর ও বালু তোলার সময় মর্টারশেল সদৃশ্য এ বস্তুটি পায়। পরে তা সেখানেই ফেলে আসে নূর ইসলাম। এক পর্যায়ে এটি সাধারণ লোহা ভেবে এর ওজন বিবেচনা করে বিক্রির উদ্দেশে ওই ব্যক্তি তা নিজ বাড়িতে নিয়ে আসে। মর্টারশেল সদৃশ্য এ বস্তুটি নূর ইসলাম তার পরিচিতজনদের দেখান। এসময় কেউ কেউ তাকে আড়াই বা তিন কেজি ওজনের বস্তুটি লোহা কেনা বেচার ব্যবসায়ীদের কাছে ২০০/৩০০ টাকায় বিক্রি করে দেওয়ার পরামর্শ দেয়। পরে শোনা যায় এটি একটি বোমা। এ ঘটনায় এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। এ সময় নূর ইসলাম ভয়ে কাউকে কিছু না জানিয়ে এলাকার আতর আলীর জমিতে তা পুঁতে রাখে। এক পর্যায়ে ৯ মার্চ বিকালে বিষয়টি থানা পুলিশ পর্যন্ত গড়ায়। পরে পুলিশ এটি উদ্ধার করে।

অভিযানকালে নালিতাবাড়ী সার্কেলের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার আফরোজা নাজনীন ও ওসি বছির আহমেদ বাদলসহ অন্যরা উপস্থিত ছিলেন।

নালিতাবাড়ী থানা পুলিশের এএসআই জগলুল পাশা বলেন, মর্টারশেল সদৃশ্য একটি বস্তু পাওয়া গেছে এমন সংবাদ পেয়ে ফোর্স নিয়ে আমরা ঘটনাস্থলে উপস্থিত হই। এখন মর্টারশেলের আশপাশে স্থানটি বালুর বস্তা দিয়ে ঘিরে রাখা হয়েছে।

বোমা বিশেষজ্ঞ দল পরীক্ষার পর এ সম্পর্কে বিস্তারিত জানা যাবে বলে জানিয়েছেন পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী।