চলচ্চিত্রকার আমজাদ হোসেনের মৃত্যুবার্ষিকীতে জামালপুরে নানা কর্মসূচি পালিত

প্রয়াত চলচ্চিত্রকার আমজাদ হোসেনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন তাঁর পরিবারের স্বজন ও সুধীজন। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

কিংবদন্তীর চলচ্চিত্রকার, নাট্যকার, গীতিকার, অভিনেতা ও প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেনের সমাধিতে পুস্পস্তবক অর্পণ ও শোক র্যা লি আয়োজনের মধ্য দিয়ে তাকে স্মরণ করেছে আমজাদ হোসেন চর্চা কেন্দ্র জামালপুরের সংগঠকরা। ১৪ ডিসেম্বর তাঁর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে জামালপুরে এসব কর্মসূচি পালিত হয়।

প্রয়াত চলচ্চিত্রকার আমজাদ হোসেনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আমজাদ হোসেন চর্চা কেন্দ্র জামালপুরের উদ্যোগে ১৪ ডিসেম্বর বেলা সাড়ে ১১টার দিকে শহরের বকুলতলা মোড় থেকে একটি শোক র্যা লি বের করা হয়। র্যা লিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জামালপুর পৌর কবরস্থানে গিয়ে শেষ হয়।

পরে আমজাদ হোসেন চর্চা কেন্দ্র জামালপুরের আহ্বায়ক ও তাঁর ভাই ফরহাদ হোসেন মানু, দুই ছেলে নাট্যকার ও পরিচালক সাজ্জাদ হোসেন দোদুল ও কামাল হোসেন মৃদুলসহ আমজাদ হোসেন চর্চা কেন্দ্র, স্বরলিপি সুর ও সংগীত একাডেমি, স্বাধীনতা সাংস্কৃতিক গোষ্ঠী, ভাসানী অনুসারী পরিষদ, আনন্দগঞ্জ বাজার কমিটিসহ জামালপুরের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের ব্যক্তি ও সুধীজন পৌর কবরস্থানে প্রয়াত আমজাদ হোসেনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তাঁর আত্মার শান্তি কামনা করে সেখানে মোনাজাতও করা হয়।

প্রসঙ্গ, চলচ্চিত্রকার বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন ২০১৮ সালের ১৪ ডিসেম্বর থাইল্যান্ডের ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

তরুণ পরিচালক ও নাট্যকার সাজ্জাদ হোসেন দোদুল এ প্রতিবেদককে বলেন, আমার বাবা বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন একাধারে কবি, সাহিত্যিক, গীতিকার, নাট্যকার, চলচ্চিত্রকার ও অভিনেতা ছিলেন। বাংলা সাহিত্যের নাটক, চলচ্চিত্র, সঙ্গীতসহ সকল শাখায় তাঁর সফল বিচরণ ছিল। সুস্থধারার সংস্কৃতির মাধ্যমে তিনি সারা জীবন শ্রেণি সংগ্রাম করে গেছেন। তাই তাকে নিয়ে চর্চা করার বৃহৎ জায়গা রয়েছে। আমজাদ হোসেন চর্চা কেন্দ্রের মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে আমজাদ হোসেনকে সংস্কৃতির ব্যাকরণ হিসেবে তুলে ধরে সুস্থ ধারার সংস্কৃতির বিকাশে তাদেরকে গড়ে তোলা হবে। তাহলেই তারা প্রকৃত বাংলাদেশকে খুঁজে পাবে। বাংলাদেশের সবকটি জেলায় আমজাদ হোসেন চর্চা কেন্দ্র গড়ে তুলতে তিনি সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।