১৮৯২০ জন প্রান্তিক কৃষক পেলেন বিনামূল্যে বীজ, সার

কৃষকদের বীজ বিতরণ করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, জামালপুর প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুর পৌরসভাসহ সদর উপজেলার ১৫টি ইউনিয়নের ১৮ হাজার ৯২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। ২২ নভেম্বর সকালে জামালপুর সদর উপজেলা পরিষদে আলহাজ ইঞ্জিনিয়ার মো. মোজাফফর হোসেন অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে এসব বিতরণ করা হয়। জামালপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বীজ ও সার বিতরণ উদ্বোধন েকরেন জামালপুর সদর-৫ আসনের সংসদ সদস্য প্রকৌশলী মো. মোজাফফর হোসেন।

তার বক্তব্যে তিনি বলেন, এখন সারের পিছনে কৃষককে আর দৌড়াতে হয়না, সার কৃষকের হাতে পৌঁছে যায়। কৃষকের অধিকার রক্ষা করাই বর্তমান সরকারের এখন মূল লক্ষ্য। কৃষি ও কৃষককে ত্যাগ করে শিল্পায়ন নয়। কৃষকের পাশে দাঁড়াতে সবার মাঠে যাওয়া উচিত।

সংসদ সদস্য মোজাফফর হোসেন আরো বলেন, আমরা উন্নত হব, শিল্পায়নে যাব। কিন্তু কৃষক ও কৃষিকে ত্যাগ করে নয়। কারণ কৃষি আমাদের বাঁচিয়ে রাখে, খাদ্য দেয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জামালপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন, ভাইস চেয়ারম্যান আক্তারুজ্জামান বেলাল, সদর উপজেলা কৃষি কর্মকর্তা শাখাওয়াত ইকরাম, সদর উপজেলা যুবলীগের যুগ্মসাধারণ সম্পাদক হাসানুজ্জামান জিল্লু প্রমুখ বক্তব্য রাখেন।

জানা গেছে, ২০২০-২১ অর্থবছরে রবি মৌসুমে বন্যার ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি পুনর্বাসন ও প্রণোদনার কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক জামালপুর সদর উপজেলার ১৫টি ইউনিয়নের ১৮ হাজার ৯২০ জন কৃষকের মাঝে গম বীজ ২০ কেজি, সূর্যমুখী বীজ এক কেজি, চিনা বাদাম বীজ দশ কেজি, সরিষা বীজ এক কেজি, মসুর বীজ পাঁচ কেজি, খেসারী বীজ আট কেজি, টমেটো বীজ পাঁচ গ্রাম ও মরিচ বীজ ৩০ গ্রাম করে বিতরণ করা হয়। বীজের সাথে ডিএপি সার, ডিএটি ও এমওপি সারও বিতরণ করা হয়।

Views 58 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad