ইউএনও’র হস্তক্ষেপে ঘুষের টাকা উগড়ে দিলেন ইউপি সদস্য

সুজন সেন, নিজস্ব প্রতিবেদক, শেরপুর
বাংলারচিঠিডটকম

ভ্রাম্যমাণ আদালতের জেরার মুখে ঘুষের ৪০ হাজার টাকা উগড়ে দিলেন এক ইউপি সদস্য। তার নাম আব্দুল মান্নান দুলাল ওরফে দুলাল মেম্বার। ওই ইউপি সদস্যের বাড়ি শেরপুরের নালিতাবাড়ী উপজেলার গেরামারা গ্রামে। তিনি উপজেলার ১০ নম্বর যোগানিয়া ইউপির ৪ নম্বর ওয়ার্ডের সদস্য। প্রধানমন্ত্রীর বিশেষ উপহার দুর্যোগ সহনীয় বাড়ি দেওয়ার কথা বলে ঘুষ বাবদ দুই দিনমজুরের কাছ থেকে গ্রহণ করেছিলেন ৪০ হাজার টাকা। ১৭ আগস্ট বিকালে ওই টাকা ফেরত দেন তিনি।

স্থানীয় একাধিক সূত্র জানায়, প্রায় বছর খানেক আগে গেরামারা গ্রামের কয়েকজন হতদরিদ্রকে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার দুর্যোগ সহনীয় বাড়ি বরাদ্দ দেওয়ার কথা বলে ৮০ থেকে সর্বনিম্ন ২০ হাজার টাকা ঘুষ নেন ইউপি সদস্য আব্দুল মান্নান দুলাল। কিন্তু দীর্ঘ সময় পার হয়ে গেলেও বাড়ি বরাদ্দের তালিকায় নাম উঠেনি অনেকের। অতি সম্প্রতি বিষয়টি প্রকাশ্যে বেরিয়ে আসলে আব্দুল হাকিম ও দোলা মিয়া নামে দুই দিনমজুর ইউএনও’র কাছে লিখিত অভিযোগ দেন।

পরে অভিযোগের প্রেক্ষিতে সাক্ষ্য গ্রহণ শেষে ১৭ আগস্ট বিকালে ইউএনও গেরামারা গ্রামে যান এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। একপর্যায়ে অভিযুক্ত ইউপি সদস্য আব্দুল মান্নান দুলাল ঘুষ গ্রহণের বিষয়টি স্বীকার করেন। এবং অভিযোগকারী দুই দিনমজুরের কাছ থেকে ২০ হাজার টাকা করে নেয়া ৪০ হাজার টাকা ফেরত দেন।

ভুক্তভোগীরা জানান, ওই ইউপি সদস্যের চাহিদার ঘুষের টাকা যোগার করতে অনেককে বিভিন্ন জনের কাছ থেকে ধার দেনা করতে হয়েছে। কেউ কেউ স্থানীয় ক্ষুদ্র ঋণ দান সংস্থার কাছ থেকেও সুদে টাকা নিয়েছিলেন। কিন্তু শেষ রক্ষা হলো না। ইউএনও’র হস্তক্ষেপে ঘুষের টাকা হজম করতে না পেরে উগড়ে দিলেন আব্দুল মান্নান দুলাল।

ইউএনও আরিফুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।