জামালপুরে সাতদফা দাবিতে সরকারি মাধ্যমিক শিক্ষকদের স্মারকলিপি পেশ

স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

বকেয়া টাইমস্কেল ও সিলেকশন গ্রেড দ্রুত প্রদানসহ সাতদফা দাবি আদায়ের লক্ষ্যে মানববন্ধন শেষে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতি জামালপুর জেলা শাখা। ৯ মার্চ বেলা ১১টায় জামালপুর জিলা স্কুলের সামনে তারা এ কর্মসূচির আয়োজন করে।

মানববন্ধনে বক্তব্য রাখেন সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতি ময়মনসিংহ অঞ্চলের সাধারণ সম্পাদক মাসরুরুল হক তানভীর, জেলা শাখার সভাপতি সুলতানা রাজিয়া, সাধারণ সম্পাদক আব্দুল জলিল আকন্দ, সহ-সভাপতি মো. জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক মেজবাহাদুর ইসলাম, সমাজকল্যাণ সম্পাদক বিশ্বজিৎ কুমার সোম, মাহিলা বিষয়ক সম্পাদক শাহিনা ফেরদৌসী, প্রচার সম্পাদক উজ্জ্বল চন্দ্র ঘোষ, সদস্য মেজবাউল হক, মো. রফিউদ্দিন, মোহাম্মদ শামীম ইবনে ইমান, জাহিদুল ইসলাম ও গোলাম মোস্তফা মানিক প্রমুখ।

বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করে তাদের সাতদফা দাবি অবিলম্বে বাস্তবায়নের দাবি জানান। দাবিগুলো হলো-বকেয়া টাইমস্কেল ও সিলেকশন গ্রেড প্রদান, স্বতন্ত্র মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর বাস্তবায়ন, জ্যেষ্ঠ শিক্ষকসহ সকল শূন্যপদে দ্রুত পদোন্নতির ব্যবস্থা করা, সহকারী শিক্ষকের এন্ট্রিপদটি নবম গ্রেডে উন্নীত করা, নতুন আত্মীকরণ বিধিমালা প্রণয়ন, উপ-পরিচালকসহ অন্যান্য পদের বেতন গ্রেড উন্নীত করা এবং নন-ভ্যাকেশন বিভাগ ঘোষণা করা।

সাতদফা দাবিতে সরকারি মাধ্যমিক শিক্ষকদের মানববন্ধন। ছবি : বাংলারচিঠিডটকম

টাইম স্কেল ও সিলেকশন গ্রেড প্রসঙ্গে সমিতির ময়মনসিংহ অঞ্চলের সাধারণ সম্পাদক মাসরুরুল হক তানভীর আরো বলেন, উল্লেখিত দাবি সমূহের মধ্যে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড ২০১৫ সালের জাতীয় পে-স্কেল ঘোষণার আগেই শিক্ষকরা প্রাপ্য হলেও মাউশির অসহযোগিতার দরুণ আমরা না পেয়ে মামলায় যেতে বাধ্য হই এবং মহামান্য হাইকোর্ট হতে রায় পাওয়ার পরও তা বাস্তবায়ন করা হচ্ছেনা। এতে প্রায় ৬ হাজার শিক্ষক দীর্ঘদিন যাবৎ আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছেন এবং শিক্ষকদের মধ্যে তীব্র অসন্তেুাষ বিরাজ করছে। তাই আমরা মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

পরে সমিতির শিক্ষক নেতৃবৃন্দ জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমানের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে তাদের সাতদফা দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করেন। মানববন্ধন ও স্মারকলিপি পেশ কর্মসূচিতে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ অংশ নেন।